রাজশাহীরাজশাহী সংবাদস্লাইডার

সাহসী উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান ,দাবী করলেন বিচার বিভাগীয় তদন্ত”

মোঃ ইব্রাহীম হোসেন মুনঃ

নুরা চোররা লাগছে পিছে এতে কি আর সাহস কমে ? নুর ইসলাম ওরফে নুরা চোর চুরি করে ধাওয়া খেয়ে মারছে  দৌড়,পড়ে গেছে কুয়ার মধ্যে বাঁচার উপায় অন্ত নাই।

পরিশেষে জবে যে, ইসলাম গেলো ইসলাম গেলে। মুসুল্লিরা ভাবলো কুয়ার মধ্যে কিসের শব্দ শোনা যায়।নিকটে গিয়ে শুনতে পায়  ইসলাম গেলো- ইসলাম গেলো। কোনো কিছু না বুঝেই এক মুসুল্লি কুয়ায় দিলো ঝাপ, দেখতে পেলো কেউ একজন জবছে, ইসলাম গেলো- ইসলাম গেলো- তাড়াতাড়ি দড়ি আর মইয়ের সাহায্যে উপরে উঠানো হলো ।

এবার দেখা গেলো নুর ইসলাম চোরকে।নুরা চোর কে প্রশ্ন করা হলো তোর নাম তো নুর ইসলাম কিন্তু নুর বাদ দিয়ে জবছিস, ইসলাম গেলো- ইসলাম গেলো কারণ কি ভাই ? আরে ভাই আমি তো চোর পুরা নাম বললে আপনারা আমাকে কুয়ার ভিতর থেকে তুলতেন? অবশ্যই না।

রাজশাহী বিশ্ব বিদ্যালয়ে দুর্নীতি বাজ একটি গোষ্ঠী দুর্নীতির কুয়ায় নিজেরাই ডুবে দুর্নীতিকেই খুঁজে বেড়ায় , নালিশ দেয় রাবিতে নাকি দুর্নীতি হচ্ছে ।তারই  উচিৎ জবাব দিলেন সাংবাদিক সম্মেলনে সাহসী উপাচার্য ,প্রফেসর এম আব্দুস সোবাহান।

তারই সাহস নিয়ে একটু লেখা যাক , সাহস জিনিসটা  আসলে কি ? এক কথায় বলতে গেলে ভয়ের অভাব কেই সাহস বলে। অর্থাৎ সেখানে ভয় কম থাকে। তার মানে এই নয় সাহসী মানুষের ভয় নেই।সাহসী মানুষের ভয় আছে তবে তা নগন্য ও সম্মানের।গ্রিক দার্শনিক  এ্যারিস্টলের মতে, যখনই আমাদের সাহস নিয়ে আলোচনা করতে হবে ,তখনই আমাদের ভয় নিয়ে ভাবতে হবে ।ভয় কমানো ছাড়া সাহস সঞ্চয় করা যায়না।একটি ল্যাটিন জনপ্রিয় প্রবাদ Fortune favors the brave অর্থাৎ ভাগ্য সাহসীদের পক্ষে ।

কিভাবে বুঝবেন আপনি সাহসী ?

১। তিরস্কার বা সমালোচনার উর্ধে থেকে নিজ কর্ম পরিচালনা করা ,

২। ব্যর্থতা কে পিছনে ফেলে সামনে এগিয়ে চলার মনোভাব ,

৩। সাহসী ব্যক্তিত্ব /মানুষ ভয়কে জয়ে রুপান্তর করে ,

৪ । সাহসী ব্যক্তিত্ব /মানুষ পিছন থেকে কোনো কাজ করেনা তারা সামনে থেকে মোকাবেলা করে ,

৫। সাহসী ব্যক্তিত্ব /মানুষ নিজের কর্ম আস্থার সহিত করে থাকেন ,

৬। সাহসী ব্যক্তিত্ব /মানুষ কোনো চক্রান্তে পড়লে ধ্রিহতার সহিত মোকাবেলা করে ,

৭। সাহসী ব্যক্তিত্ব /মানুষ নিম্ন লিখিত সমীকরন বিশ্বাস করে যন্ত্রনায়, উপলদ্ধী,শিক্ষা, অভিজ্ঞতা+স্বার্থকতায় রুপান্তর করে ।

মনে রাখবেন সাহস আর ভয় হলো মুদ্রার দু,টি পিট তবে কোনটি আপনি নিবেন । মুদ্রা ছেড়ে দিয়ে ভাগ্যের উপর নয় । সাহসী ব্যক্তিত্ব মানুষ মুদ্রার সাহসের পিটকেই পছন্দ করেন ।সেই জন্য ভয় তাদের থেকে দূরে থাকে ।সাহস নিয়ে লেখার মূল কারণ হল , সাম্প্রতিক সময়ে রাবি প্রশাসন নিয়ে তথাকথিত দুর্নীতির ধোয়া তুলে তার আবার তদন্ত ধুম্রজালের রিপোর্ট আবার প্রত্রিকার ভাষ্য রাবি প্রশাসনের কর্তা ব্যক্তিদের সরানো হচ্ছে । এত কিছুর পরেও মাননীয় উপাচার্য মহোদয় হিমালয় পাহাড়ের মত দাঁড়িয়ে সকল ষড়যন্ত্রের  দঁাত ভাংগা জবাব দিলেন সাংবাদিক সম্মেলনের মাধ্যমে তিনি সাহসিকতার সহিত দাবী করলেন যেহেতু অভিযোগ হয়েছে এর নিরসন চাই । যেন তেনো তদন্ত নয় আমি বিচার বিভাগীয় তদন্ত চাই ।

সাবাস সাহসী উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবাহান ।

মোঃ ইব্রাহীম হোসেন মুন  সাবেক সভাপতি বাংলাদেশ ছাত্রলীগ রাবি ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button