রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

রাবি ভর্তি পরীক্ষার মানবন্টন ও শর্ত প্রকাশ

নিজস্ব প্রতিবেদকঃ

২০২১-২২ সেশনে স্নাতক ভর্তি পরীক্ষার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানবন্টন ও শর্ত প্রকাশিত হয়েছে। গতকাল (১৮ মে) বুধবার সন্ধ্যার দিকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশিত হয়।

এই প্রকাশিত তথ্য হতে জানা গেছেঃ

‘এ’ (মানবিক) ইউনিটঃ

এ ইউনিটে ২০২১-২২ সেশনের ১০০ নম্বরের ভর্তি পরীক্ষার সময়সীমা হবে ১ ঘন্টা। যেখানে মোট প্রশ্ন থাকবে ৮০টি। প্রতিটি প্রশ্নের মান হবে ১.২৫। প্রশ্নের ধরণ হবে বহুনির্বাচনি।

এ ইউনিটে বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞান অংশ থেকে প্রশ্ন হবে। যেখানে বাংলা ৩৫, ইংরেজি ৩৫ ও সাধারণ জ্ঞান ৩০ নম্বরসহ মোট ১০০ নম্বর নির্ধারিত থাকবে।

এছাড়াও সঙ্গীত, নাট্যকলা, চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র, মৃৎশিল্প ও ভাষ্কর্য এবং গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগসমূহের ব্যবহারিক পরীক্ষার পূর্ণমান হবে ১০০। ইংরেজি বিভাগে ভর্তির ক্ষেত্র বহুনির্বাচনি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের ৫০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

‘বি’ (বাণিজ্য) ইউনিটঃ

২০২১-২২ সেশনের ১০০ নম্বরের ভর্তি পরীক্ষার সময়সীমা হবে ১ ঘন্টা। যেখানে মোট প্রশ্ন থাকবে ৮০টি। বহুনির্বাচনি প্রতিটি প্রশ্নের মান হবে ১.২৫।

বি ইউনিটে শুধু মাত্র বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য হওয়া প্রশ্নের ধরণ হবে- বাংলা ১০, ইংরেজি ২৫
ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২৫, হিসাববিজ্ঞান ২৫, আইসিটি ১৫ মিলে মোট ১০০ নম্বর।

বি ইউনিটে অবাণিজ্যিক বিভাগের শিক্ষার্থীদের প্রশ্নের ধরণ হবে- বাংলা ২০, ইংরেজি ৩০, সাধারণ জ্ঞান ২৫, আইসিটি ২৫ মিলে মোট ১০০ নম্বর।

ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ)-এ ভর্তির ক্ষেত্রে ইংরেজিতে ন্যূনতম ৪০% নম্বর পেতে হবে। এছাড়া বাণিজ্য গ্রুপের পরীক্ষার্থীদের বহুনির্বাচনি পরীক্ষায় ইংরেজিতে ২৫ নম্বরের মধ্যে ন্যূনতম ১০ নম্বর এবং অ-বাণিজ্য গ্রুপের পরীক্ষার্থীদের ৩০ নম্বর এর মধ্যে ন্যূনতম ১২ নম্বর পেতে হবে।

বি ইউনিটে বাণিজ্য ও অ-বাণিজ্য (বিজ্ঞান ও মানবিক) উভয় গ্রুপের শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় আবেদন করতে পারবে। ৪ শিফটে হওয়া অনুষ্ঠিত ১৮ হাজার ভর্তিচ্ছু মিলে ৭২ হাজার শিক্ষার্থী বি ইউনিটে পরীক্ষা দেয়ার সুযোগ পাবে।

‘সি’ (বিজ্ঞান) ইউনিটঃ

২০২১-২২ সেশনের ১০০ নম্বরের ভর্তি পরীক্ষার সময়সীমা হবে ১ ঘন্টা। যেখানে মোট প্রশ্ন থাকবে ৮০টি। বহুনির্বাচনি প্রতিটি প্রশ্নের মান হবে ১.২৫।

শুধু বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য প্রশ্নের মানবন্টন হবে; পদার্থ ২৫, রসায়ন ২৫, আইসিটি ৫টি প্রশ্ন। এগুলো আবশ্যিক প্রশ্ন হিসেবে বিবেচিত হবে।
অন্যদিকে ঐচ্ছিক প্রশ্নের মধ্যে থাকবে গনিত ২৫, জীববিজ্ঞান ২৫ এবং গনিত ও জীববিজ্ঞান মিলে ১৩ ও ১২টি প্রশ্নসহ মোট ৮০টি প্রশ্ন থাকবে।

অ-বিজ্ঞান বিভাগ থেকে যারা পরীক্ষা দিবে সেসব শিক্ষার্থীদের জন্য প্রশ্নের মানবন্টন হবে, বাংলা ২৫, ইংরেজি ২৫ এবং সাধারণ জ্ঞান, ভূগোল ও মনোবিজ্ঞান থেকে ৩০টি প্রশ্নসহ মোট ৮০টি প্রশ্ন থাকবে।

ভর্তি পরীক্ষায় আবশ্যিক শাখা থেকে ন্যূনতম ২৫ ও ঐচ্ছিক শাখায় ন্যূনতম ১০ নম্বরসহ পাশ নম্বর ৪০ নির্ধারিত থাকবে। এমনকি যেসকল ভর্তিচ্ছু শিক্ষার্থী ‘ক’ সহ ‘খ’ শাখার জীববিদ্যা ও গণিত বিষয়ে উত্তর দিবে তাদের সি ইউনিটের সব বিভাগে বিবেচিত করা হবে ভর্তির জন্য ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button