রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদসংবাদ সারাদেশসারাদেশ

রাবিতে মুসলিমও অমুসলিম শিক্ষার্থীদের কুরআন বিতরণ

নিজস্ব প্রতিনিধিঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কুরআন বিতরণ করা হয়েছে। কুরআন উপহার দেওয়ার এই উদ্যোগ নিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রদীপ্ত-৫৫ ব্যাচ (২০১৭-১৮ শিক্ষাবর্ষ) শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরে এই উপহার কার্যক্রমের আয়োজন করা হয়।

মহাগ্রন্থ আল কুরআন যেটা আরবি ভাষায় লেখা। বাংলা ভাষাভাষী মানুষজন তা অনেকেই পড়তে পারে। কিন্তু অধিকাংশ মানুষই জানে না বাংলা অর্থ। বর্তমানে কুরআনের বাংলা কপি পাওয়া যায় বাজারে।

যা পাঠকদের পড়তে ও বুঝতে খুব সহজ হবে। তাইতো বাংলা অনুবাদসহ কুরআন বিতরণের উদ্যোগ নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী। তারা শতাধিক কুরআনও বিতরণ করেছেন।

তবে মুসলমি ধর্মাবলম্বীদের পাশাপাশি অমুসলিম শিক্ষার্থীদেরও কুরআন উপহার দিয়েছেন বলে জানান গেছে। তাদের এই কাজে অর্থ দিয়ে সাহায্য করেছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষও।

শুধু মুসলিম নয় অমুসলিম শিক্ষার্থীদের মধ্যেও এই কার্যক্রমটি সাড়া ফেলেছে জানিয়ে সোয়েব বলেন আমাদের এই কার্যক্রমের আরেকটা বিষয় ছিল অমুসলিম শিক্ষার্থীদের জন্যেও কুরআন উপহার দেওয়া। এটার কারণ হচ্ছে জ্ঞানের এই যুগে আমরা সবাই অজানাকে জানতে চাই।

অন্য ধর্মের প্রতি কৌতূহল থাকে অনেক শিক্ষার্থীর‌ই। আর বিশ্ববিদ্যালয়ে সেটা আরও বেশি। তো ভাবলাম অমুসলিম ভাই-বোনদের জন্যেও কুরআন উপহার দেয়াই যায়। কারণ কুরআন তো সমগ্র মানবজাতির জন্য‌ই।

অমুসলিম শিক্ষার্থীরা ফেসবুক পোস্টের কমেন্টে এবং ইনবক্সে তাদের আগ্রহের কথা জানান। তাদের একটি লিস্ট করে শুধু বাংলা অনুবাদের কুরআন আনা হয়। তবে আমরা যেরকম মানসম্মত অনুবাদ চাচ্ছিলাম সেরকমটা কুরিয়ার থেকে আসেনি বিধায় আমরা কয়েকটি কপি রেখে বাকিগুলো ফেরত পাঠিয়ে দিই। ঈদ পর বাকিগুলো এসে গেলেই আমরা সেগুলো অমুসলিম ভাই-বোনদের উপহার দিবো।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button