রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

রাজশাহী চিনিকলের অবসরপ্রাপ্ত শ্রমিকদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদকঃ

ছয় বছর ধরে গ্র্যাচুইটির টাকা পরিশোধ না করার কারণে রাজশাহীর চিনি কলের অবসরপ্রাপ্ত কর্মকর্তা কর্মচারীরা মানববন্ধন ও বিক্ষোভ করেছেন।

আজ (৩ সেপ্টেম্বর) শনিবার বেলা দশটায় রাজশাহীর পবা উপজেলার হরিয়ানে চিনিকলের সামনে তাঁরা এই বিক্ষোভ করেন। কর্মসূচি থেকে তাঁরা পাওনা পরিশোধের দাবি জানান।কেন্দ্রীয় কমর্সূচীর অংশ হিসেবে তারা মিল গেটে ২ ঘন্টা ধরে আন্দোলন করেন।

কর্মসূচিতে সভাপতিত্ব করেন অবসরপ্রাপ্ত শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তা কল্যাণ সমিতির সভাপতি এএসএম মুতিউল্লাহ। তিনি বলেন, মাঝে মাঝে ১০-১৫ হাজার করে টাকা দেওয়া হচ্ছে। এভাবে টাকা দিলে একেকজনের ছয়-সাত লাখ টাকা পেতে কত বছর সময় লাগবে? অনেকের জীবন শেষ হয়ে যাবে, মৃত্যুর আগে তাঁর টাকা দেখে যেতে পারবে না। অনেকের ক্ষেত্রে এটা হয়েছেও। টাকা না পেয়ে বিনাচিকিৎসায় মারা গেছে। এটা তো হতে পারে না। দ্রুত টাকা পরিশোধ করা না হলে আমরা কঠোর আন্দোলনে যাব।

জানা গেছে, আগামীকাল রবিবার বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান আরিফুর রহমানের এই চিনিকল পরিদর্শনে আসার কথা আছে। তিনি এলে তাঁর কাছেও অবসরপ্রাপ্ত শ্রমিকেরা পাওনা পরিশোধের দাবি জানাবেন। এ জন্য সংঘবদ্ধ হতে আগের দিন চিনিকলের সামনে এই বিক্ষোভ-সমাবেশের আয়োজন করা হয়।

শ্রমিকদের গ্র্যাচুইটির বিষয়ে জানতে চাইলে রাজশাহী চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আবুল বাসার বলেন, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের এই সংকটের কথা চিনিশিল্প করপোরেশনের ঊর্দ্ধতন কর্মকর্তারাও জানেন। তহবিলে টাকা না থাকার কারণে দেওয়া যাচ্ছে না। করপোরেশনের চেয়ারম্যান রাজশাহী আসছেন, তার সঙ্গে আবার বিষয়টি আলোচনা করা হবে।

এসময় আন্দোলনকারীরা দাবি করেন, আমাদের পাওনা বকেয়া গ্রাইচুইটির টাকা আগামী মাসের মধ্যে পরিশোধ করতে হবে। একই সাথে উৎসব, বৈশাখী ও চিকিৎসা ভাতা প্রদান করতে হবে ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button