রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীর শ্যামপুর বালু মহালের কারণে কোটি টাকার রাস্তায় জন দুর্ভোগ

বিশেষ প্রতিনিধিঃ

কিছুতেই যেন থামছেনা রাজশাহীর কাটাখালি থানার শ্যামপুর বালুঘাটের তেলেসমাতি।বালু ঘাটের সকল বিষয় নিয়ে স্থানীয়রা কাটাখালি পৌরসভার মেয়র আব্বাস আলী সহ তার অনুসারীদের কেই দ্বায়ী করছেন । ২৫ জুলাই দুপুরে গণমাধ্যম কর্মীদের নিকট সাক্ষাতকারে স্থানীয়রা বলেন কাটাখালি থানার দেওয়ান পাড়া মোড় থেকে শ্যামপুর বালু ঘাট পর্যন্ত রাস্তাটি পাকা করণের মেয়াদ মাত্র কয়েক মাস হয়েছে আর এরই মধ্যে এই রাস্তাটি যানবাহন চলাচলের জন্য দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

রাস্তাটি কিছুদিন পর পর সংস্কারের নামে কোটি টাকা বরাদ্ধ হলেও বালুর ভারী ট্রাকের কারণে মাত্র কয়েক মাসের মধ্যেই চলাচলের অন উপযোগী হয়ে পড়ে। এই রাস্তা পূর্ন সংস্কারকারী ঠিকাদারি প্রতিষ্ঠানের সাথে কাটাখালি পৌরসভার মেয়র আব্বাস আলীর জড়িত থাকার অভিযোগ উঠেছে। দেওয়ান পাড়া থেকে শ্যামপুর বালুর ঘাট পর্যন্ত রাস্তার পাশে বসবাস কারী অনেকের নব নির্মিত বাড়ির বিভিন্নস্থানে ফাঁটল দেখা দিয়েছে। অনেকেই এর প্রতিবাদ করতে গিয়ে ক্ষমতাধর ব্যক্তিদের দ্বারা লাঞ্চিত হয়েছে । বালু উত্তোলন সহ বালুর ভারী ট্রাক সেই রাস্তাটি দিয়ে চলাচলের কারণে সেই রাস্তাটি চলাচলের জন্য হুমকি স্বরুপ হয়ে দাঁড়িয়েছে সেই বিষয়টি এলাকার মানুষের নিকট স্পষ্ট। জেলা প্রশাসক অফিসের একটি সূত্র বলছে বালু মহালের টেন্ডারের পর আর পদ্মানদীর মাঝে গিয়ে দেখা হয়না যে তারা ইজারাকৃত জায়গা থেকে বালু উত্তোলন করছে কি না। তবে ঠিকাদারি প্রতিষ্ঠান গুলো অধিকাংশ নিয়ম মানে না। তারা যেখানে সুবিধা পায় সেখান থেকেই বালু উত্তোলন করেন।

বালু উত্তোলনের বিষয় নিয়েও অভিযোগ রয়েছে শ্যামপুর বালু ঘাটের বিরুদ্ধে। লকডাউনে নিয়ম বহির্ভূত ভাবে এই ঘাট থেকে ট্রাকে বালু বহনের অভিযোগ রয়েছে রীতিমত। প্রথম লকডাউন শুরুর পর থেকে কোন সময় নিয়ম কে তোয়াক্কা করেনি এই বালু মহাল। এর মুল কারণ হিসেবে ক্ষমতাকেই দ্বায়ী করছেন স্থানীয়রা। রাস্তা সংলগ্ন বাড়ি মালিকদের অভিযোগ আমরা পরিবার নিয়ে রাতদিন এক রকম আতংকে দিন কাটাই। হটাৎকরেই বালুর গাড়ি দ্রুত গতিতে আসে ঘাট থেকে এতে পরিবারের সদস্যরা বিশেষ করে ছোট সন্তানদের কথা ভেবে চিন্তিত হয়ে পড়ি। এই বর্ষার সময় রাস্তার ভাঙ্গা বড়গর্ত গুলো ভয়ংকর হয়ে উঠে। প্রায় প্রতিদিন কোন একজন দুর্ঘটনার শিকার হন এই রাস্তা নামক স্থানে।

একটি সূত্র বলছে এই রাস্তা তৈরির সাথে জড়িতরা আর বালু মহালের কারিগর একই সুতোয় গাঁথা। তাদের পকেটে দুই দিক থেকেই মুনাফা আসে। তারা এই কাটাখালি অঞ্চলে বেপরোয়া হিসেবে পরিচিত। যে সকল গাড়ি দিয়ে এই বালু বহন করা হয় সেই ড্রামগাড়ি গুলো কত টুকু বৈধ সেটি নিয়েও প্রশ্ন উঠেছে। এই অবৈধ গাড়ি দিয়ে বৈধ রাস্তা নষ্টের পেছনে কারা কাজ করছে সেটির তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়েছে স্থানীয়রা। জেলা প্রশাসকের কার্যালয়ের সূত্র মতে বালু ঘাটের ইজারার সময় বালু বহনের বিষয়টি নিয়ে কোন নির্দেশনা দেওয়া হয়না। তবে ড্রামগাড়ি দিয়ে বালু বহনের বিষয়টি আইনগত ভাবে অবৈধ।

সূত্রটি বলেন রাস্তায় অসৎ পুলিশ সদস্যদের সাথে হাতমিলিয়ে তারা এমন কাজ করে থাকেন। খুব শীঘ্রই এই ব্যাপারে পদক্ষেপ গ্রহন করা হবে বলে জানান তিনি। কাটাখালির শ্যামপুর বালু ঘাটের কারণে অল্প সময়ের মধ্যেই সরকারী রাস্তা একাধিক বার টেন্ডার সহ পাকা করণ করা হয়েছে আবারো চলাচলের জন্য অনুপযোগী হয়ে পড়েছে সেই বিষয়টি এরই মাঝে সংশ্লীষ্ট মহল অবগত হয়েছে বলেও জানান তিনি। এই ঘটনা নিয়ে কাটাখালি পৌরসভার মেয়র আব্বাস আলীর সাথে মুঠো ফোনে একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button