রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে মৃত ছাগলের মাংস উদ্ধার, আটক ৪

নিজস্ব প্রতিবেদকঃ

রাজশাহী মহানগরীতে মৃত ছাগলের মাংস, মৃত জবাই করা ছাগল ও রুগ্ন-অসুস্থ ছাগলের মাংস সরবরাহের অভিযোগে ৪ জনকে আটক করেছে রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

এ সময় আটক হওয়া আসামীদের কাছ থেকে ১৫০ কেজি মৃত ছাগলের মাংস, ৪ টি মৃত জবাই করা ছাগল ও ২৭ টি রুগ্ন-অসুস্থ ছাগল উদ্ধার করা হয়। 

আটককৃত আসামীরা হলেন- রাজশাহী মহানগরীর বোয়ালিয়া মডেল থানার দরগাপাড়ার মোঃ মশিউর রহমান আপেল, মোঃ ফাইসাল  এবং সহযোগী মোঃ কায়েস য়াবং মোঃ ফয়সাল হোসেন।

ঘটনা সূত্রে জানা গেছে, গতকাল ১৮ ডিসেম্বর বিকালে রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশের উপ পুলিশ কমিশনার জনাব মোঃ আরেফিন জুয়েল এর সার্বিক তত্ত্বাবধানে অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (ডিবি) জনাব মোঃ আব্দুল্লাহ আল মাসুদ এর নেতৃত্বে পুলিশ পরিদর্শক জনাব মোঃ রেজাউল হাসান, এসআই মোঃ মাহফুজুর রহমান ও তার টিম মহানগর এলাকায় বিশেষ অভিযান ডিউটি করছিলো।

এ সময় গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে, কতিপয় ৪ জন ব্যক্তি চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ এলাকা থেকে মৃত ছাগলের মাংস, মৃত জবাই করা ছাগল ও রুগ্ন-অসুস্থ ছাগল রাজশাহী শহরের বিভিন্ন খাবার হোটেলে সরবরাহ করার উদ্দেশ্যে নিয়ে আসছে।  উক্ত সংবাদের ভিত্তিতে ডিবি পুলিশের ঐ টিম বিকেল পৌনে ৫ টার দিকে মহানগরীর কাশিয়াডাঙ্গা থানার রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ মহাসড়ক বালিয়ার মোড় হতে ঢাকা মেট্রো-ন-১৬-৫২০৫ নামক পিকআপ ভ্যান সহ ৪ জনকে আটক করে।

এ সময় পিকআপ ভ্যান তল্লাশী করে ১৫০ কেজি মৃত ছাগলের মাংস, ৪ টি জবাই করা মৃত ছাগল ও ২৭ টি রুগ্ন-অসুস্থ ছাগল উদ্ধার করা হয়। আটককৃত আসামীদের জিজ্ঞাসাবাদ করলে তারা মাংস সরবরাহ করা সংক্রান্তে কোন বৈধ কাগজ-পত্র বা  কোন পশু ডাক্তারের উপস্থিতি পরীক্ষা করে জবাই করা হয়েছে কিনা এ সংক্রান্তে তারা কোন সন্তোষজনক জবাব দিতে পারেনি।

পরবর্তীতে ডিবি পুলিশ বস্তা ভর্তি মাংস ও জবাইকৃত ছাগল গুলো পরীক্ষার জন্য রাজশাহী সিভিল সার্জন কার্যালয়ের নিয়ে যায়। সেখানে জেলা সেনেটারী ইন্সপেক্টর পরীক্ষা নিরীক্ষা করে ছাগলগুলো মৃত অবস্থায় জবাই করা হয়েছে ও মাংসগুলোও মৃত ছাগলের মাংস এবং জীবিত ছাগলগুলো রুগ্ন-অসুস্থ ও স্বাস্থ্য সম্মত নয় বলে জানান।

বিষয়টি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে অবহিত করা হয়। জাতীয় ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তারা  আটককৃতদের জিজ্ঞাসাবাদে আসামীরা জানায়, তারা দীর্ঘদিন যাবৎ চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ এলাকা থেকে মৃত ছাগলের মাংস ও মৃত জবাই করা ছাগল এবং রুগ্ন-অসুস্থ ছাগল স্বল্প মূল্যে ক্রয় করে রাজশাহী মহানগরের বিভিন্ন খাবার হোটেল, রেস্তোরা, চাইনিজ রেস্টুরেন্ট, বিরিয়ানী হাউজ, জেলখানা, বিভিন্ন মেডিকেল কলেজ হাসপাতাল ও বাজারে সরবরাহ করে আসছে।

আটকৃতরা সাহেব বাজারের মাংস পট্টি সমিতির সভাপতি-সেক্রেটারী, গোয়েন্দা পুলিশের কর্মকর্তা, সাধারণ জনগণ, উপস্থিত ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিক এবং জাতীয় ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তাদের সামনে তারা ভবিষ্যতে এরুপ অপরাধ করবে না মর্মে স্বীকারোক্তি প্রদানপূর্বক ক্ষমা প্রার্থনা করে।

আটককৃতদের এইসব কর্মকান্ডের জন্য ক্ষমা প্রার্থনা করায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে অপরাধ হওয়ায় জাতীয় ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তা আটকৃতদের অপরাধ বিবেচনা করে মৃত ছাগলের মাংসের মালিক মোঃ মশিউর রহমান আপেল ও মোঃ ফাইসালকে ৮০ হাজার টাকা করে মোট (একলক্ষ ষাট হাজার টাকা) জরিমানা করে এবং জবাইকৃত মৃত ছাগল এবং মৃত ছাগলের মাংস মাটিতে পুতে ফেলার নির্দেশ প্রদান করেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button