রাজশাহীরাজশাহী সংবাদস্লাইডার

রাজশাহীতে ব্রিটিশ সরকারের মরচে পড়া ভবনে চলছে বন্দিদের জীবন

সামিরা ইসলামঃ

সরকারি –বেসরকারি, নিয়ম অনিয়ম, নিয়ে প্রতিনিয়ত দেশের বিভিন্ন গন মাধ্যমে প্রকাশিত হয় সংবাদ ,কিন্তু রাজশাহীর কেন্দ্রীয় কারাগারের বন্দীদের সুবিধা অসুবিধা নিয়ে কোন প্রকার সংবাদ তেমন নজরে না, আসলেও  তা ধামাচাপায় পড়ে যায় নতুন সংবাদের অন্তরালে।

এরই মাঝে  বন্দিদের জীবন দশা নিয়ে চলছে সরকারি বেসরকারি মহলে আলোচনার ঝড়। বর্তমান সরকারের সহানুভুতিতে দেশের প্রেক্ষাপটের ব্যপক রদবদল হলেও এই অবহেলিত কারাগার রয়েছে কোন প্রকার উন্নয়নের ছোয়ার বাহিরে।

প্রচলন রয়েছে ব্রিটিশ সরকারের ঘোড়া রাখার ঘর গুলোকেই বন্দীদের শয়ন ঘর হিসেবে ব্যবহার করা হয়, রাজশাহীর কেন্দীয় কারাগারে। এই কারাগার কে আবার বন্দীদের পালিশমেন কারাগার ও বলা হয়।বন্দিদের খাবার সহ বিভিন্ন দিকে প্রতিনিয়ত অভিযোগ থাকলেও অভিযোগের মুল কারন হিসেবে বন্দিদের থাকার ব্যবস্থা কেই দেখছে মানবাধিকার কমিশনের একটি সুত্র।

সুত্রটি মনে করেন কারাগারে বন্দি মানেই সকল অধিকার থেকে বঞ্চিত এমনটি নয় ,দেশের নাগরিক হিসেবে তাদের ও অধিকার রয়েছে নিয়ম তান্ত্রিক চলাচলের।রাজশাহী কেন্দ্রীয় কারাগারে প্রকৃত বন্দীদের ধারন ক্ষমতা ১৩ থেকে ১৪ শ হলেও এই কারাগারে অধিক সময় ৩ হাজারের ও বেশী বন্দী আটক থাকে সকল সময় যা কোন নিয়মের ধারে কাছেও থাকেনা।অভিযোগ রয়েছে এই সকল বন্দীদের নামাজ গোসল সকল কিছুই চলে টেনে হিচড়ে।

সদ্য মুক্তি প্রাপ্ত একজন কয়েদী সংবাদ চলমান কে বলেন মাননীয় প্রধানমন্ত্রীর উন্নয়নের খবর বন্দীরা ভেতর থেকে শোনেন আর ভাবেন এর পরের উন্নয়ন হয়ত কারাগারের বন্দীদের জন্য সুখবর বয়ে আনবে কিন্তু সেই শপ্ন আর বাস্তব হয়না, অনেক বন্দী ১৮থেকে  ২০ বছর কারাগারে আটক রয়েছে তাদের অসহায় হাহা কারে অনেক সময় কারাগারের আটকে থাকা বাতাশ ভারি হয়ে যায়,তাদের হতাশার কথা এমন, জেলার আসে নতুন জেল সুপার আসে নতুন মাঝে মধ্যে ডি আই জি প্রিজন্ম আসেন দেখতে  কিন্তু বন্দীদের ভাগ্যে নিয়ম আসেনা।

এই নিয়ে পরিবেশ অধিদপ্তরের একজন কর্মকর্তা বলেন বিশেষ করে দেশের এই ভয়াবহ মহুত্তে কারাগারের এমন বন্দীদের থাকার ব্যবস্থা সকল দিক দিয়েই ভাবার বিষয় ,তিনি বলেন কারাগারের বন্দিদের ও সুরক্ষা রাখা বঞ্চনীও।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button