রাজশাহীরাজশাহী সংবাদসংবাদ সারাদেশ

রাজশাহীতে কীট সংকটঃ দুই দিন ধরে বন্ধ করোনার র‌্যাপিড এন্টিজেন টেস্ট

নিজস্ব প্রতিবেদকঃ

রাজশাহীতে কীট সংকটে দুই দিন ধরে বন্ধ আছে করোনার রাপিড এন্টিজেন টেস্ট। সবশেষ রবিবার রাজশাহীতে ৬৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে এই পদ্ধতিতে। তারপর সোমবার থেকে আর কোথাও টেস্ট করা হয়নি। রাজশাহী নগরীর ১৩ টি পয়েন্টে অস্থায়ী বুথে এই টেস্ট করা হতো।

র‌্যাপিড টেস্টের সরকারি উদ্যোগ বন্ধ হয়ে গেলেও বেসরকারি কোন রোগ নির্ণয় কেন্দ্র টেস্ট করার জন্য সিভিল সার্জনের কার্যালয়ের অনুমতি পায়নি। ফলে আগ্রহ থাকলেও বেসরকারি রোগ নির্ণয় কেন্দ্রগুলো র‌্যাপিড এন্টিজেন টেস্ট করাতে পারছে না।

ক্লিনিক ডায়গনসিস ও নার্স অ্যাসোসিয়েশনের রাজশাহী জেলার সভাপতি ডা. আবদুল মান্নান বলেন, রাজশাহীর প্রথম সারির অন্তত ১৫ টি ডায়াগনস্টিক সেন্টার করোনার র‌্যাপিড এন্টিজেন টেস্ট করাতে আগ্রহী। কিন্তু সিভিল সার্জনের কার্যালয় থেকে অনুমতি পাওয়া যায়নি। দেশের বিভিন্ন স্থানে বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারে র‌্যাপিড এন্টিজেন টেস্ট শুরু হয়েছে। শুধু রাজশাহীতেই হয়নি। দেশে পপুলার ডায়গনস্টিক সেন্টারের শাখা ২৬ টি। এর মধ্যে ২৫টি শাখাতেই র‌্যাপিড টেস্ট হচ্ছে। শুধু রাজশাহীর শাখাতেই হচ্ছে না।

তিনি আরও বলেন, রাজশাহীর সব বেসরকারি ডায়গনস্টিক সেন্টারের লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে। লাইসেন্স নবায়নের জন্য মালিকেরা আবেদনও করে রেখেছেন। সিভিল সার্জনের নেতৃত্বে রাজশাহী মেডিকেল কলেজের একটি বিশেষজ্ঞ টিম এখন সরেজমিনে পরিদর্শন করবেন। তারপর লাইসেন্স নবায়ন করা হবে। কিন্তু দু’বছর ধরে এই পরিদর্শন হয়নি। বর্তমান সিভিল সার্জন, আগের সিভিল সার্জন- কেউই সময় পাননি।

রাজশাহীর সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার বলেন, আমরা টিম গঠনের চেষ্টা করছি। তারপর ডায়াগনস্টিক সেন্টারগুলো পরিদর্শন করা হবে। লাইসেন্স নবায়ন হলে করোনার টেস্ট করারও অনুমতি দেওয়া হবে। এখন আমাদের কীট সংকট বলে আজ সোমবার থেকে র‌্যাপিড এন্টিজেন টেস্ট করাতে পারছি না।

রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম বলেন, সিভিল সার্জন অফিস থেকে আমরা ৭০০-৮০০ করে কীট পেতাম। সেটা দিয়ে কয়েকদিন করে পরীক্ষা করতাম। সবশেষ ৭৫০ কীট পেয়েছিলাম। সেটাও শেষ হয়ে গেছে। তাই টেস্ট বন্ধ করে দিতে হয়েছে। কীট আসলে আবার কার্যক্রম শুরু হবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button