বাঘারাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদস্লাইডার

বাঘায় দুই কিলোর মধ্যে তিন বিলে চলছে ১০ টি পুকুর খনন !

বাঘা প্রতিনিধিঃ 

আজ থেকে দুই-বছর পূর্বে বাঘার বিভিন্ন বিলে চাষ হতো কৃষি ভিত্তিক পন্য-ধান, গম, মশুর, খেসাড়ি ও ভুট্টা-সহ হরেক রকম ফসল। চোখ মেললে সবুজের সমারোহে মনটা ভরে উঠতো। কিন্তু এখন এসব বিলের অধিকাংশ স্থানে চোখ মেল্লেই দেখা যাই কেবল পুকুর আর পুকুর।

স্থানীয়রা জানান, মাঝ খানে এর ব্যাপকতা কমেছিল। কিন্তু বর্তমানে করোনা সংকট মোকাবেলায় প্রশাসন যখন ব্যাস্ত সময় পার করছেন, ঠিক সে সময় কতিপয় লোকজন ভোর ৪ টা থেকে সকাল ৮ টা পর্যন্ত ডালি-কোদাল দিয়ে দেদারছে চালাচ্ছে পুকুর খনননের কাজ ।এর মধ্যে বাঘা সদর থেকে দুই কিলো মিটারের মধ্যে তিনটি বিলে চলছে ১০ টি পুকুর খনন ।

সরেজমিন ঘুরে লক্ষ করা গেছে, উপজেলার বানিয়াপাড়া এলাকার চাকিপাড়া বিলে এই মুহুর্তে পুকুর খননের হিড়িক পড়েছে । সেখানে ভোর রাত থেকে সকাল ৮ টা পর্যন্ত একেকজন জমির মালিক ১৫ থেকে ২০ জন শ্রমিক দিয়ে পুকুর খননের কাজ করাছেন ।এর মধ্যে এই মুহুর্তে ওই গ্রামের মন্টু মিয়ার চার বিঘা জমিতে পুকুর খনন কাজ চলছে।
এ ছাড়াও রিজু নামে এক ব্যাক্তি পুকুর খনন করাচ্ছেন দুই বিঘা জমির উপরে। পাশেই ফিরোজ এর আড়াই বিঘা এবং রতন আলীর তিন বিঘা-সহ লিটনের ১২ বিঘা জমি লিজ নিয়ে তিনটি পুকুর খনন চলছে ।এর মধ্যে পার্শ্ববর্তী নিশ্চিন্তপুর বিলে রয়েছে দুইটি । অপর দিকে ওই একই বিলে গত দু’দিন ধরে পুকুর খনন শুরু করেছেন আপেল মাহামুদ এবং আব্দুল মতিন। এদের দুই জনের জমির পরিমান ৫ বিঘা বলে জানা গেছে।

এ ছাড়াও আমোদপুর দেলজান হাজীর বরিং(ডিপ টিউবয়েল)এর উত্তর মাথায় পুকুর খনন করছেন বাঘা উচ্ছ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক বাবুল হোসেন এবং আমোদপুর সাবাজ মাস্টারের বাড়ির সামনের জোলা(ক্যানেল)দখল করে পুকুর খনন করছেন ওই গ্রামের জনৈক প্রভাবশালী।
যারা পুকুর খনন করছেন তাদের অধিকাংশ জনের বক্তব্য, এখন থেকে ১-২ বছর পুর্বে উপজেলার বিভিন্ন বিলে যখন পুকুর খনন হয় তখন কেও বাধা দেয়নি।বর্তমানে ওই সব পুকুরের কারণে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। আমরা ঠিকমতো ফসল ফলাতে পারছিনা।তাই পুকুর খনন করছি। তাহলে রাতে কেন ? এমন প্রশ্নে জবাবে তারা বলেন, এখন করোনা সংকটে শ্রমিকরা বাড়িতে বসে আছে।দিনের বেলাই প্রশাসন ঝামেলা করবে এ জন্য রাতে কাজ করাচ্ছি। তারা এসব বিষয়ে সংবাদ না লেখার জন্যও অনুরোধ জানান।

বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা জানান, ভেকু দিয়ে পুকুর খনন হলে তিনি খুব দ্রæত খবর পান এবং আইনি ব্যবস্থা নেন। কিন্তু ডালি-কোদাল দিয়ে পুকুর খননের বিষয়ে তাঁকে কেও কিছু বলেননি। সোমবার লোকমুখে খবর পেয়ে মঙ্গলবার (৫-মে) সহকারি কমিশনার ভূমিকে দুই বিলে পাটিয়ে ছিলেন। অভিযোগের সত্যতা মিলেছে তবে ঘটনা স্থলে কোন শ্রমিক কিংবা মালিককে পাওয়া যাইনি। এ বিষয়ে দ্রæত ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button