রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদসংবাদ সারাদেশসারাদেশ

নগরীর ওলিতে গলিতে চলছে লুকোচুরি খেলা

মাজহারুল ইসলাম চপল, রাজশাহীঃ

দেশে চলমান করোনা সংকট অর্থনৈতিক ভাবে পিছিয়ে যাচ্ছে দেশ। অসহায় দিন যাপন করছে দেশের মধ্যম ও নিম্ন আয়ের মানুষ। এর পরও প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে ঘরে থাকতে।   কি করবে বুঝে উঠতে পারছে না দেশের সাধারণ মানুষ। দীর্ঘদিন ঘরে থাকা এই মানুষ আজ ঘরে আর থাকতে চাচ্ছে না।

 

একদিকে পেটের ক্ষুধা আরেক দিকে প্রশাসনের বাধা। তারপরও নিরুপাই সাধারণ মানুষ। নগরীর পাড়া মহল্লায় চলছে নিয়মিত পুলিশি অভিযান। বার বার নিষেধ করছে বাইরে বের হতে। তারপরও মানুষ যেন কর্ণপাত করছে না। প্রশাসনের লোক আসলে সবাই দৌড়ে পালিয়ে যাচ্ছে ঘরে। আবার প্রশাসনের লোক চলে গেলেই বের হয় সবাই। মনে হচ্ছে এযেনো এক লুকোচুরি খেলা। জোট বেধে (২০-৩০জন) মশগুল হচ্ছে খোস গল্পে। আলোচানার বিষয় একটায় করোনা আর প্রশাসন।

 

সরজেমিন ঘুরে দেখা যায়, রাজশাহী নগরীর দরগাপাড়া, পাঠানপাড়া, হোসেনীগঞ্জ, শেকপাড়া, সিপাইপাড়া, কলাবাগানসহ প্রায় এলাকার চিত্র একই। এ নিয়ে এ সকল এলাকার মানুষের সাথে বলে জানা যায়, দীর্ঘদিন ঘরে থেকে তারা বোর হয়ে গেছে, এর পর আবার পকেটে টাকা নেই। সংসারে চলছে তুলকালাম ঝগড়া।  কি করবো ঘরেও জ্বালা বাইরেও জ্বালা। এই জন্য ঘরের চেয়ে বাইরে থাকতে ভালো লাগছে।

 

এলাকার মহিলাদের সাথে কথা বললে তারা বলেন, ঘরে খাবার নাই ,এই ভাবে কতদিন চলবে? সরকার যে ত্রান সমগ্রী দিয়েছে তাতে কয়দিন চলবে তারপরও কয়জন পেয়েছে? ঘরে ছোট বাচ্চারা খাবার জন্য কান্না কাটি করছে অথচ খাবার দিতে পারছি না। এই নিয়ে চলছে সংসারে অশান্তি। লেগে রয়েছে প্রতিদিন ঝগড়া।

 

এবিষয়ে পুলিশ প্রশাসনের সাথে কথা বললে, নাম প্রকাশে অনিচ্ছুক এক পুলিশ কর্মকর্তা বলেন, ভাই আমরা কি করবো। আমরাতো হুকুমের গোলাম। আমরা আমাদের পক্ষ থেকে যথেষ্ট চেষ্টা করছি। কিন্তু কি করবো? আমরাও তো বুঝি, সাধারণ মানুষ বা কি করবে? দেশে এই অবস্থা চলতে থাকলে খাবার সংকটে মানুষ হাহাকার পড়বে।অপর দিকে লকডাউল উন্মুক্ত করে দিলে তারা জীবন নাঁশের ঝুকিতে পড়বে। আর সরকার যা দিচ্ছে তা আসলে মানুষের চাহিদা পুরণ হচ্ছে না। মানুষিই বা কি করবে। এর মধ্যেও আমরা চেষ্টা করছি মানুষকে ঘর মুখো করতে।

 

এই নিয়ে সুশীল সমাজের মধ্যে রয়েছে চাপা ক্ষোভ। সরকার এখনো সচেতন নয়। সুশীল সমাজ বলছে সরকারের মনিটরিং আরও বাড়ানো উচিৎ। সরকার যে অনুদান দিয়েছে, তা যদি  সঠিকভাবে বিতরণ করতো তাহলে সাধারণ মানুষ অনেকটা সস্থি পেতো। সরকার যে অনুদান দিয়েছিলো এগুলো স্থানীয় নেতা কর্মী,মেম্বার-চেয়ারম্যানরা চুরি-চামারি করতে ব্যাস্ত দিন পার করছে। এরপরও কতিপয় কিছু পুলিশ প্রশাসন সাধারণ মানুষকে অস্থির করছে। নানা ভাবে হয়রানির খবরও পাওয়া যাচ্ছে এখানে সেখানে।

শুনছি দেশের সুযোগ্য ও জন দরদী প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সকল স্তরের মানুষের জন্য বড় অংকের একটি বাজেট করেছে। আর এই বাজেটটি যদি সঠিকভাবে মনিটরিং না হয় তাহলে আবার আগের ন্যয় হ-জ-ব-র-ল হবে। তবে সরকারকে সজাগ হতে হবে তবেই জনগনের মাঝে নিদারুন সস্থির ভাব ফিরে আসবে, আর মানুষ শান্তিতে বাঁচবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button