রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

এবার ৪৫৬ কোটি ৭৫ লাখ টাকার বাজেট পাশ রাবিতে

নিজস্ব প্রতিবেদকঃ

এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ অর্থবছরের জন্য ৪৫৬ কোটি ৭৫ লাখ টাকার বাজেট অনুমোদন দিয়েছে সিন্ডিকেট। গত অর্থবছরের তুলনায়এবছর ২১ কোটি ২৩ লাখ টাকা বৃদ্ধি করে বাজেট পাশ করা হয়েছে।

গত সোমবার (৪ জুলাই) রাতে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চনীতিনির্ধারক সিন্ডিকেটের ৫১৫তম সভায় এ বাজেট পাশ করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসিন্ডিকেট সভায় সভাপতিত্ব করেন। এর আগে ২ জুলাই ফাইনান্স কমিটির ৫৫৮ তম সভায় এইবাজেটের অনুমোদন দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর সূত্রে জানা যায়, গবেষণাখাতে বরাদ্দ দেওয়া হয়েছে ১০ কোটি টাকা। যা মোট বাজেটের ২.১৯ শতাংশ। যা গত বছর ছিল১.৮৪ শতাংশ। গতবছর এই খাতে ৮ কোটি টাকা বরাদ্দ থাকলেও এবছর ২ কোটি টাকা বাড়ানোহয়েছে। এবছর মূল বাজেটের ৩৩৪ কোটি ৭৫ লাখ টাকা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে বরাদ্দএবং বাকি ২২ কোটি টাকা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয়।  এছাড়াও এবার বাজেটে বিশ্ববিদ্যালয়ের গবেষণা,প্রকাশনা, বই পত্র, গবেষণাগার সরঞ্জামাদি, স্মার্ট ক্লাসরুম, ফিল্ডওয়ার্ক/ শিক্ষা সফর, তথ্যযোগাযোগ প্রযুক্তি, প্রশিক্ষণ, খেলাধুলা ও শিক্ষাবৃত্তিসহ ১০ খাত অগ্রাধিকার পেয়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, প্রকাশনা খাতে ৫২ লাখ, ফিল্ডওয়ার্ক/শিক্ষা সফর খাতে ৮০ লাখ, শিক্ষক, কর্মকর্তাদের প্রশিক্ষণ বাবদ ৫২ লাখ, তথ্য ওযোগাযোগ প্রযুক্তি খাতে এক কোটি ৮৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

এদিকে শিক্ষার্থীদের বৃত্তি/মেধাবৃত্তি খাতে ২০২১-২২বছরে বরাদ্দ ছিল ৪৫ লাখ টাকা। এবছর তা বাড়িয়ে এক কোটি টাকা করা হয়েছে। বইপত্র খাতে বাজেটবরাদ্দ দেওয়া হয়েছে ৬০ লাখ টাকা। একটি বিভাগের সেমিনার লাইব্রেরির জন্য বইপত্র খাতে বরাদ্দছিল ১৫ হাজার টাকা। এবছর তা বাড়িয়ে ৪০ হাজার টাকা করা হয়েছে। কেন্দ্রীয় গ্রন্থাগারের বই ক্রয় বাবদ ৩৩ লাখ ৫৪ হাজরটাকা এবং পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তরের অটোমেশন বাবদ ৫০লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। গবেষণাগার সরঞ্জামাদি খাতে ২০২১-২২ অর্থ বছরেরসংশোধিত বাজেটে বরাদ্দ ৪ কোটি ৭ লাখ টাকা।

এরই মধ্যে কয়েকটি বিভাগকে ৫০ লাখ টাকা করেবিশেষ বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়াও ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেটে ১৬টি স্মার্টক্লাসরুমের জন্য ৩ কোটি ২০ লাখ টাকা বাজেট বরাদ্দ রয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button