দূর্গাপুররাজশাহী

আস্থা ফিরেছে দুর্গাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে

জিএম কিবরিয়াঃ

রাজশাহীর দুর্গাপুর উপজেলার ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বেড়েছে সেবার মান। কমেছে ভোগান্তি এবং জন অসন্তোষ।

দীর্ঘ কয়েক যুগ পর হলেও চিকিৎসা সেবায় আলোর মুখ দেখছে দুর্গাপুর উপজেলাবাসী। বদলে গেছে স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা সেবার চিত্রও, যোগ হয়েছে বিশেষজ্ঞ চিকিৎসক এবং লোকবল। সংকট কাটিয়ে স্বচ্ছল হয়েছে কোটি কোটি টাকা মূল্যের বিশেষায়িত রোগ নিরূপন যন্ত্রগুলো, সেবার মানে আমূল পরিবর্তন ঘটেছে অভিমত সেবাপ্রার্থী সাধারণ মানুষের।

খোঁজ নিয়ে জানা যায়, উপজেলায় বৃহত্তর কোন বেসরকারী চিকিৎসা প্রতিষ্ঠান না থাকায় এই স্বাস্থ্য কমপ্লেক্সের উপরেই প্রত্যক্ষভাবে নির্ভর করতে হয় প্রায় ২ লক্ষ উপজেলাবাসীকে। কিন্তু, বিগত বছরগুলোতে নানা অনিয়, দুর্নীতি ও অবহেলা প্রায়ই সংবাদপত্রের শিরোনাম হয়েছে। প্রাথমিক চিকিৎসা ছাড়া অধিকাংশ রোগীই ছুটতেন শহরের বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতালে। দুর্নীতির অভিযোগে পূর্বের (টিএইচও) আসাদুজ্জামানের স্ট্যান্ড রিলিজের পড়ে নতুন (টিএইচও) হিসেবে মাহবুবা খাতুনের যোগদানের পর থেকেই দৃশ্যপট পরিবর্তন হতে থাকে । সরকারি মেডিকেলের কথা মাথায় এলেই চোখের সামনে ভেসে ওঠে দুর্গন্ধ যুক্ত নোংরা পরিবেশ। কিন্তু, এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ঢুকলেই এখন দেখা মিলবে সারি সারি রং বেরঙের বিভিন্ন ফুলের গাছ।

এক সময় , সরকারি হাসপাতালে সব রোগের একই ধরনের ঔষধ মিলত। কিন্তু, বর্তমানে মিলছে বিভিন্ন রোগের দামী দামী সব ঔষধপত্র। আবার উল্লেখযোগ্য কিছু রোগের টেষ্ট ছাড়া সবই করতে হতো বাহিরে, সেই টেস্টের মান নিয়েও জনমনে ছিল নানান প্রশ্ন । কিন্ত, মাত্র ৮ মাসের ব্যাবধানেই ব্যাপক পরিবর্তন হয়েছে স্বাস্থ্য কমপ্লেক্সের পুরো সিস্টেমে। সরেজমিনে গিয়ে দেখা যায়, ডাঃ মাহমুদা খাতুন গত ২৬/১১/২০ তারিখে যোগদানের পর থেকেই নতুনভাবে বিভিন্ন সেবা চালু হয়েছে, যার মধ্যে উল্লেখযোগ্য হল ১. গর্ভবতী ও গর্ভ পরবর্তী সেবা কেন্দ্র, ২. ক্যাঙ্গারু মাদার কেয়ার সেন্টার, ৩.মহিলাদের জরায়ুমুখ ক্যান্সার স্তন, ক্যান্সার স্ক্রিনিং কার্যক্রম ৪. সিজারিয়ান সেকশন ৫. থ্যালাসেমিয়া রোগীদের জন্য রক্ত সঞ্চালন করার ব্যবস্থা ৬. মিডওয়াইফ দ্বারা চব্বিশ ঘণ্টা নরমাল ডেলিভারির ব্যবস্থা ৭. নতুন আঙ্গিকে কনফারেন্স রুম ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার রুম সাজানো, ৮. আউটডোরে সুন্দর হেল্প ডেস্কে টিকিট কাউন্টার তৈরি, ৯. অ্যাম্বুলেন্স এর ভাড়া ৮০০ থেকে কমিয়ে ৬৫০ টাকা করা এবং ১০. খাবারের মান বজায় রাখতে বিশেষ মনিটরিং টিম গঠন করা,যার মাধ্যমে রান্নার পূর্বে ও পরে বিশেষভাবে পরীক্ষা নিরীক্ষা করা, ১১. টিএইচও অফিস কক্ষের সামনে বিশেষ অভিযোগ বক্স চালু, যার মাধ্যমে ভুক্তভোগীর পরিচয় গোপন রেখে সমস্যার দ্রুত সমাধান করা, ১২. পর্যাপ্ত পরিমাণে ঔষধ আউটডোরে ও ইনডোরে সাপ্লাই রাখার ব্যাবস্থা, ১৩.বাগানগুলোতে আরো ও ভেষজ উদ্ভিদ গাছ ও বাহির চত্বরে ১০০ টি ভিন্ন ধরনের গাছ রোপন করা হয়েছে। সেই সাথে করোনা রোগীদের চিকিৎসার জন্য বিশেষ ব্যাবস্থাও চালু করা হয়েছে।

সূর্যহারা বেগম নামের এক রোগী বলেন, আমি বিধবা এবং নিঃসন্তান। আমাকে দেখার মত আপন কেউ নেই। অসুস্থতার কারণে প্রতিবেশীরা আমায় হাসপাতালে ভর্তি করে দিয়েছিল। সাথে কোনো টাকা ছিল না। কখনো কল্পনাও করিনি হাসপাতাল থেকে সকল ঔষধ বিনামূল্যে ও সুন্দর খাবার পরিবেশন করা হবে। সবকিছু মিলিয়ে বিনামূল্যে অনেক ভালো চিকিৎসা পেয়েছি। আব্দুল সালাম (রোগী) বলেন, আগে হাসপাতাল থেকে সর্বোচ্চ গ্যাসের ওষুধ পাওয়া যেত। সকল রোগের অধিকাংশ সময়ে একই ওষুধ দিত। সেদিন ৩ টাকার একটি টিকিট কেটে ডাক্তারের কাছে গেলাম। ভাবলাম, যে ওষুধগুলো লাগবে সেগুলো বাহির থেকে কিনব। কিন্তু অবাক হলাম, তিনি কাউন্টারে যেতে বললেন ওষুধের জন্য। সকল ওষুধ বিনামূল্যে দিল। ধন্যবাদ জানাই মাননীয় প্রধানমন্ত্রী ও বর্তমান হাসপাতাল পরিচালককে।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহবুবা খাতুন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশের মানুষের কষ্ট ও দুর্ভোগ দূর করার লক্ষ্যে চিকিৎসা খাতকে বর্তমানে বিশেষ গুরুত্ব দিচ্ছেন। সেই আলোকেই হাসপাতালের সেবার মান বাড়ানোর জন্য বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছি এবং হাসপাতালের বিভিন্ন নতুন সেবা চালু হয়েছে, যা পূর্বে ছিল না।

তিনি বলেন, আরও অনেক নতুন কর্মপরিকল্পনা রয়েছে, হাসপাতালের নতুন জেনারেটর অথবা আইপিএস, পুরো বিল্ডিং সুন্দর করে রং করা, হাসপাতাল চত্বরে রোগীদের বসার জন্য গোল ঘর করা, গাড়ি পার্কিংয়ের জন্য গ্যারেজ তৈরি করা ইত্যাদি অনেক উদ্যোগ রয়েছে। জনগণের টাকা জনগণের জন্যই ব্যবহার করা হবে। ভালো কিছু করতে পারলে নিশ্চয়ই সাধারণ মানুষের দোয়া পাওয়া হবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button