রাজশাহীরাজশাহী সংবাদস্লাইডার

আক্রান্ত মা সন্তানকে বুকের দুধ খাওয়াতে পারবেন , সুরক্ষা নির্দেশনা অনুসরণ করে-

স্টাফ রিপোটারঃ
দেশের মহামারি প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণের এই সময়ে দুশ্চিন্তা বাড়ছে সন্তানসম্ভবা মায়েদের। সন্তান পৃথিবীর আলো দেখার আগেই মা যদি আক্রান্ত হয়ে পড়েন তবে তা পরিবারের জন্য সত্যি দুর্ভাগ্যের বিষয়। করোনা সংক্রমণের কারণে মায়েরা সবচেয়ে বেশি আতঙ্কে থাকেন। তাদের সব সময় একটি ভয় কাজ করে তা হলো- এই ভাইরাস মায়ের শরীর থেকে অনাগত সন্তানের শরীর চলে যাবে না তো?

তবে চিকিৎসকরা বলছেন, করোনা ভাইরাস আক্রান্ত মা সন্তানকে বুকের দুধ খাওয়াতে পারবেন। এতে শিশু করোনা আক্রান্ত হবে না। তবে বেশি ঝুঁকি মনে হলে এড়িয়ে চলা ভালো। এছাড়া সকল প্রকার সুরক্ষা নির্দেশনা অনুসরণ করে শিশুকে বুকের দুধ খাওয়ানো যাবে।

এই নিয়ে রাজশাহী জেলা পরিবার পরিকল্পনা অধিদফতরের উপ-পরিচালক ডা. নাসিম আখতার এরিনা বলেন, ‘ যদি কোন মা করোনা আক্রান্ত হয়। তবুও শিশুকে বুকের দুধ খাওয়াতে পারবেন। এক্ষেত্রে মাকে ভালোভাবে হাত ও স্তন ভালোভাবে ধুয়ে নিতে হবে।

তিনি আরও বলেন, যদি সকল প্রকার সুরক্ষা নির্দেশনা অনুসরণ করা সম্ভব না হয়, তাহলে শিশুকে দুধ না খাওয়ানোই ভালো। এক্ষেত্রে সুস্থ্য মায়ের দুধ খাওয়ানো যেতে পরে।

গর্ভবতী মায়ের জন্য তিনি বলেন- কোন অবস্থায় গর্ভবতী মায়েদের কোনভাবে বাইরে বের হওয়া যাবে না। শারীরি কোন সমস্যা হলে প্রয়োজনে চিকিৎসকের সঙ্গে টেলিফোন বা মোবাইলে কথা বলতে হবে। বেশি সমস্যা হলে চিকিৎসকের পরামর্শে হাসপাতালে যেতে হবে। এনিয়ে আতঙ্কিত হওয়ার কোন কারণ নেই। তবে সাবধানতা বজায় রাখতে হবে সবাইকে।

সকলকে বিনাকারণে বাইরে বের না হওয়ার পরামর্শ  দিয়েছেন চিকিৎসক।

অনুকরন

১. শিশুটিকে জন্মের ঠিক কিছুটা পরে হালকা গরম পানিতে গোসল করাতে হবে। এর ফলে স্পর্শের মাধ্যমে যদি মায়ের শরীর থেকে শিশুর শরীরে এই ভাইরাস গিয়েও থাকে তা পরিষ্কার হয়ে যায়। (আনন্দবাজার পত্রিকা  ও  যুগান্তর)

২. জন্মের পর মায়ের থেকে সদ্যোজাতকে একটু আলাদা রাখাই ভালো।

৩. মা ও শিশুকে এক ঘরে রাখা যেতে পারে। তবে দুজনের মধ্যে অন্তত ছয় ফুটের ব্যবধান যেন অবশ্যই থাকে।

৪. সদ্যোজাত শিশুটির রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলায় মায়ের দুধের বিশেষ ভূমিকা আছে। শিশু মায়ের দুধ খেতে পারবে। তার আগে মায়ের হাত আর স্তন যেন খুব ভাল করে সাবান দিয়ে ধুয়ে নেয়া হয়।

৫. সরাসরি সন্তানকে স্পর্শ না করে কাপড়ের ওপর দিয়ে স্পর্শ করাই শ্রে়য়। মায়ের থেকে শিশুর শরীরে সংক্রমণ এল কিনা দেখার জন্য প্রথম ২৪ ঘণ্টার মধ্যে নাক ও মুখ থেকে লালারসের নমুনা পাঠাতে হবে পরীক্ষার জন্য। আর দ্বিতীয়টা পাঠাতে হয় ৪৮-৭২ ঘণ্টার মধ্যে। এ ছাড়াও উপযুক্ত পরীক্ষার ব্যবস্থা থাকলে মলদ্বার থেকে নমুনাও পাঠানো যেতে পারে।

৬. হাসপাতালে থাকার সময় যেন এক দুজন বিশেষ ব্যক্তি ছাড়া শিশুটিকে অন্য কেউ স্পর্শ না করে। বাড়িতে ফেরার পরও খুব সতর্ক থাকতে হবে।

৭. শিশুর শরীরে ভাইরাসের অস্তিত্ব যদি নাও পাওয়া যায় তবে তাকে ভিটামিন-ডি ও মাল্টিভিটামিন ড্রপ দিতে হবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button