ঠাকুরগাঁসংবাদ সারাদেশ

ঠাকুরগাঁও হিমাগারে সংকটে আলু নিয়ে বিপাকে কৃষক

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ

ঠাকুরগাঁওয়ে এবার আলুর বাম্পার ফলন হলেও চাহিদা কম । আর হিমাগারগুলােতে জায়গা না পাওয়ার কারণে কৃষকের স্বপ্ন ধীরে ধীরে ম্লান হয়ে যাচ্ছে । এদিকে , কৃষকের অর্ধেক আলু এখনাে মাঠে ।

জেলা হিমাগার অ্যাসােসিয়েশন সভাপতি মােঃ আব্দুল্লাহ জানান , এরই মধ্যে জেলার সব হিমাগার পূর্ণ হয়ে গেছে । হিমাগারে আলু সংরক্ষণের সুযােগ নেই । কৃষক এখন আলু নিয়ে হিমাগারের দরজায় দরজায় ধরনা দিচ্ছে । হিমাগারগুলাের সামনে এখন আলুবােঝাই বিভিন্ন ধরনের গাড়ির ভিড় । বাধ্য হয়ে একটি হিমাগার কর্তৃপক্ষ মাইকিং করে আলু না আনার জন্য গ্রামে গ্রামে প্রচার চালাচ্ছেন ।

গত সপ্তাহে দূর দূরান্ত থেকে আলু নিয়ে হিমাগারের সামনে এসে ভােগান্তির শিকার হয়েছেন কৃষক ও ব্যবসায়ীরা । কোনাে কোনাে হিমাগারে ভাড়া বাবদ অতিরিক্ত টাকা নেওয়ারও অভিযােগ উঠেছে ।গত বছর বাজারে আলুর দাম বেশি ছিল । এবার নেপালে আলু রপ্তানি করা হবে জেনে কৃষকরাও উৎসাহিত হয়ে ব্যাপকহারে আলুর আবাদ করে । উৎপাদন ও বাজারে সরবরাহ বেশি হওয়ায় কমেছে আলুর দাম । তাই কৃষক ও ব্যবসায়ীরা আলু সংরক্ষণে ব্যস্ত হয়ে পড়েছে ।কৃষকরা জানান , হিমাগার মালিকরা প্রতি বস্তা আলু সংরক্ষণের জন্য বস্তা প্রতি ৫০-৭০ টাকা বেশি নিচ্ছেন ।

তারা জানান , হিমাগার মালিকরা সমিতির সিদ্ধান্তের তােয়াক্কা না করে নিজের ইচ্ছে মতাে অর্থ আদায় করছে এবং ধারণ ক্ষমতার অতিরিক্ত আলু হিমাগারে রাখছেন । রাহবার হিমাগার লিমিটেডের সহকারী ম্যানেজার আনিসুল ইসলাম জানান , কোল্ড স্টোর সংগঠনের সিদ্ধান্ত অনুযায়ী বস্তা প্রতি ৩ শ থেকে ৩২০ টাকা নেওয়া হচ্ছে । হাওলাদার হিমাগার লিঃ এর নির্বাহী পরিচালক গােলাম সারােয়ার রবিন জানান , এবার আলু সংরক্ষণে চাপ রয়েছে । আমাদের জায়গা শেষের পথে ।

ভিড় সামলাতে হিমশিম খাচ্ছি । তাই হিমাগারে আপাতত আলু না আনার জন্য কৃষকদের অনুরােধ করে মাইকিং করছি ।করছেন ব্যবসায়ীরা । ঠাকুরগাঁও জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায় , চলতি মৌসুমে জেলায় আলুর আবাদ হয়েছে ২৮ হাজার ৫১৫ হেক্টর জমিতে । গত বছরের তুলনায় এবার ৩ হাজার হেক্টর বেশি জমিতে আলুর আবাদ হয়েছে । এবার হেক্টরে ফলন হয়েছে সাড়ে ২৪ মেট্রিন টনেরও বেশি বলে জানা গেছে ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button