খেলাধুলাসারাদেশ

৩৯ বছর কোমায় থেকে বিদায় নিলেন অ্যাডামস

স্পোর্টস ডেস্কঃ

যে অপারেশনে মৃত্যুঝুঁকি নেই, সেই পায়ের অপারেশন করাতে গিয়েই কোমায় চলে গিয়েছিলেন সেনেগাল বংশোদ্ভুত ফরাসি ফুটবলার জাঁ-পিয়েরে অ্যাডামস। তারপর একইভাবে কেটে গেছে ৩৯ বছর। অ্যাডামসের স্ত্রী বের্নাদেত্তে এই ৩৯ বছর স্বামীর সেবা করে গেছেন একটাই আশায় যদি সে কখনো জেগে ওঠে। বছর দশেক আগে কিছুটা সাড়াও দিতেন অ্যাডামস। কিন্তু ওই পর্যন্তই শেষ। অবশেষে গতকাল সোমবার পৃথিবীর মায়া ত্যাগ করে অন্যলোকে যাত্রা করেছেন এই ফরাসি ফুটবলার । 

সত্তরের দশকে ফরাসি ফুটবলের অন্যতম বড় নাম ছিলেন অ্যাডামস । জন্ম হয়েছিল সেনেগালে। চরম দারিদ্রের মাঝে ফুটবল খেলার সুযোগ পাননি। পড়াশোনা করে বড় হওয়ার ভাগ্য অন্বেষণে তীর্থযাত্রীদের সঙ্গে ফ্রান্সে চলে আসেন ১০ বছর বয়সে। সেখানে এক দম্পতি অ্যাডামসকে দত্তক নেন। তাদের আগ্রহেই অ্যাডামসের ফুটবল যাত্রা শুরু হয়। বিভিন্ন ক্লাব ঘুরে এক সময় ডাক পান অন্যতম শীর্ষ ক্লাব (নিমএ) । ওই ক্লাবে থাকাকালীন ১৯৭২ সালে জাতীয় দলে অভিষেক হয়ে যায় অ্যাডামসের ।

ক্লাব নিম, নিসে খেলার পর অ্যাডামস শীর্ষ ক্লাব পিএসজিতেও খেলেছেন। ১৯৮১ সালে ফুটবল ছাড়ার পর কোচিং ক্যারিয়ার গড়তে তিনি একটা কোর্সে ভর্তি হন। তখনই তার পায়ের পেশিতে সমস্যা ধরা পড়ে। তখন পায়ের পেশিতে অস্ত্রোপচার করানোর প্রয়োজন হয়। ডাক্তাররা প্রয়োজনের চেয়ে অতিরিক্ত চেতনানাশক ঐষধ প্রদান করেন। সেই সময় থেকে ঘুম আর ভাঙনি অ্যাডামস। আজ ৭১ বছর বয়সে তিনি চিরঘুমে তলিয়ে গেছেন। অ্যাডামস এই পরিণতির জন্য দায়ী ডাক্তারদের নাম মাত্র শাস্তি হয়েছিল।

অ্যাডামসের পায়ের অস্ত্রোপচারটি ছিল খুব সাধারণ একটা অস্ত্রোপচার। কিন্তু সেদিন একই ডাক্তার ৮ জন রোগীর অস্ত্রোপচারের নেতৃত্ব দিচ্ছিলেন। তার মাঝে একনজের অবস্থা ছিল গুরুতর। তাই অ্যাডামস অস্ত্রোপচারের দায়িত্ব  শিক্ষানবিশ এক চিকিৎসকের ওপর ছেড়ে দেওয়া হয়েছিল, সেই শিক্ষানবিশ চিকিৎসক চেনতানাশক ঐষধ দিতে গিয়ে ভূল করে ফেলেন। মস্তিষ্কে রক্তসঞ্চালন না হয়ায় তার ব্রেন চিরস্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়। এজন্য সেই শিক্ষানবিশ চিকিৎসক মাত্র ৭৫০ ইউরো জরিমানা দিয়ে বেঁচে গেছেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button