খেলাধুলাসংবাদ সারাদেশসারাদেশ

মাশরাফীর জন্মদিন উদযাপন

স্পোর্টস ডেস্কঃ

বাংলাদেশের ক্রিকেটের অনেক প্রথমের শুরু যার হাত ধরে, যিনি লাল-সবুজের জার্সিতে অনেক সাফল্যের সার্থক রূপকার, সেই মাশরাফী বিন মোর্ত্তজার ৩৮তম জন্মদিন আজ। তার জন্ম ১৯৮৩ সালের ৫ অক্টোবর নড়াইলে, আর ছোট বেলার বেশিরভাগ সময় অতিবাহিত হয়েছে এই চিত্রা নদীর পাড়ে।

কাকতালীয় ব্যাপার হচ্ছে, ম্যাশের দ্বিতীয় পুত্র সাহিল মোর্ত্তজারও জন্মদিন আজ। ২০১৪ সালের ৫ অক্টোবর পৃথিবীর আলোমুখ দেখেন সাহিল। আর এই জন্মদিন উদযাপনে দেশের জনপ্রিয় অনলাইন পত্রিকা সংবাদ চলমান ও রাজশাহী মডেল প্রেসক্লাবের পক্ষ থেকে বাবা-পুত্রকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন মডেল প্রেসক্লাবের সকল সদস্য বৃন্দরা ।

কারো কারো কাছে ম্যাশ, কারো কাছে আবার তিনি মাশরাফী নামে পরিচিত হলেও নড়াইলের সেই দুরন্ত কিশোরটি ছোটবেলা থেকে কৌশিক নামেই পরিচিতসহ সবার কাছে পরিচিত ছিলেন। শৈশব থেকেই ক্রিকেটের প্রতি ভালোবাসার শুরু তার।

বয়স যখন ১৮ তখন আন্তর্জাতিক ক্রিকেটে পদার্পন ঘটে এই তারকার। আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম টেস্ট ফরম্যাটে ২০০১ সালের ৮ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক ঘটে মাশরাফীর। সেই থেকে আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে তার পথচলা শুরু হয়। টেস্ট ক্রিকেটের ঠিক কদিন পরই জিম্বাবুয়ের বিপক্ষেই একদিনের ক্রিকেটেও অভিষেক ঘটে তার। এরপর তার সুদীর্ঘ ১৬ বছরের ক্যারিয়ারে রয়েছে অনেক প্রাপ্তি-অপ্রাপ্তির গল্প। রয়েছে অনেক না পাওয়ার ব্যর্থতাও। তবে কোটি কোটি মানুষের কাছে মহানায়ক একজনই, সে হলেন মাশরাফী বিন মোর্ত্তজা।

সাতবার পায়ে অপারেশনের জন্য ক্রিকেট ক্যারিয়ার থেকে অনেকগুলো বছর হারিয়ে গিয়েছিল মাশরাফীর। তবুও থেমে থাকেননি তিনি। ক্যারিয়ারে এতো উত্থান-পতনের পরেও ইনজুরি যেন বোলিংয়ে কোনো প্রভাবই ফেলতে পারেনি ম্যাশকে। বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। দীর্ঘদিন ধরে দলের বাইরে রয়েছেন তিনি। ২০১৭ সালে টি-টোয়েন্টি থেকে অবসর নিলে ২০২০ সালে জিম্বাবুয়ে সিরিজের পর থেকে ওয়ানডেতেও নেই সে।

মাশরাফী সবশেষ দেশীয় ক্রিকেটারদের নিয়ে আয়োজিত বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে জেমকন খুলনার হয়ে খেলেছিলেন। এক ম্যাচে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৪ ওভারে ৩৫ রানে ৫ উইকেট নেন তিনি। এরপর ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে খেলার প্রত্যাশা থাকলেও বয়স ও দীর্ঘ পরিকল্পনার অজুহাতে তাকে দলের বাইরে রাখা হয়।

এরপর অনেকগুলো সিরিজ খেলেছে বাংলাদেশ। সাফল্য, ব্যর্থতা সবই এসেছে কিন্তু তার আর দলে ফেরা হয়নি। আদৌ তাকে ঘিরে হয়তো আর কোনো পরিকল্পনা নেই বাংলাদেশ ক্রিকেট দলের। তবে মাঠের ক্রিকেটে নিজেকে আরও কয়েকবছর ধরে রাখতে চান তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button