খেলাধুলাজাতীয়রাজশাহীরাজশাহী সংবাদসংবাদ সারাদেশসারাদেশ

কোচ অস্কারের ছোঁয়ায় উজ্জীবিত বাংলাদেশ

স্পোর্টস ডেস্কঃ

এবারের সাফ ফাইনালে খেলার অন্যতম দাবিদার বাংলাদেশ-দুই ম্যাচের ফলাফল আর ফুটবলারদের মাঠের পারফরম্যান্সই বলে দেয়। সাফ চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে পরের ম্যাচেই ভারতের বিপক্ষে পিছিয়ে থেকে জয়ের সমান এক ড্র। এতেই উজ্জীবিত লাল-সবুজরা।

যদি শেষ পর্যন্ত জামাল ভূঁইয়ারা ফাইনালে খেলতে পারেন, তবে বলতে হবে স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোনের অ্যাটাকিং ফুটবলের মন্ত্রেই তা সম্ভব হয়েছে। দুই ম্যাচে ইতোমধ্যে প্রমাণও হয়েছে অস্কারের ছোঁয়ায় যেন অন্য এক বাংলাদেশ দলকে দেখছেন ফুটবলপ্রেমীরা। ভারতের বিপক্ষে ড্র করার ১৫ ঘন্টা পরই অনুশীলনে নেমে পড়েন জামাল-তপু-ইয়াসিনরা।

গতকাল পৌনে ১০ টা থেকে সোয়া ১১ টা পর্যন্ত মালের হেনভিরু ট্রেনিং পিচে অনুশীলনে ঘাম ঝরায় জামাল ভূঁইয়া বাহিনী। ভারতের মতো বড় দলের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ খেলার পরও অনুশীলনে তেমন ক্লান্তি ভর করেনি জামালদের উপর। মালে থেকে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট জানায়, অনুশীলনে দলের সব খেলোয়াড়ই শারীরিক ও মানসিকভাবে উচ্ছ্বসিত ছিল। দুই ভাগে বিভক্ত হয়ে অনুশীলন করেন তারা।

ভারত ম্যাচে খেলা খেলোয়াড়রা রিকভারি সেশনে এবং অন্যরা নিয়মিত অনুশীলনে অংশ নেন। মাঠের অনুশীলন শেষে আইস বাথ নেন জাতীয় দলের ফুটবলাররা। ঘন্টা দেড়েকের অনুশীলনে কোচ অস্কার নিজেও বেশ ফুরফুরে মেজাজেই ছিলেন। তিনি খেলোয়াড়দের সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ করে তাদের ভুল-ত্রুটি ধরিয়ে দিয়েছেন।

মালে থেকে ফরোয়ার্ড মতিন মিয়া বলেন, কোচ আসলে খেলোয়াড়দের আপ করে দেন অনেক। ভারত অত্যন্ত শক্তিশালী দল। কিন্তু তিনি এমনভাবে ট্রেনিং করিয়েছেন এবং কথা বলেছেন যাতে আমাদের কাছে মনে হয়েছে ভারত কিছুই না।

জাতীয় দলের অন্যতম সিনিয়র ফুটবলার আশরাফুল ইসলাম রানা বলেন, আসলে এক সপ্তাহের অনুশীলনে তেমন বড় কিছু পরিবর্তন সম্ভব নয়। অস্কার তার কিছু টেকটিক্যাল বিষয়ে কাজ করেছেন। এরচেয়েও বেশি তিনি মানসিক দিক থেকে আমাদেরকে উদ্দীপ্ত করার চেষ্টা করেছেন।

তিনি যোগ করেন, অস্কার যেদিন আমাদের দলের দায়িত্ব নেন ওই দিন সব খেলোয়াড়দের উদ্দেশ্যে তিনি বলেছিলেন, তোমরা ভালো খেলোয়াড়। তোমাদের র‌্যাঙ্কিং কেন ১৮৯ জানি না। তোমাদের সামর্থ্য ও যোগ্যতা অনুযায়ী র‌্যাঙ্কিংয়ে ১৫০-১৬০ এর মতো অবস্থানে থাকার দল তোমরা। র‌্যাঙ্কিংয়ে ভারত ৮২ ধাপ এগিয়ে বাংলাদেশের চেয়ে। তারা শক্তিমত্তায় অনেক অগ্রগণ্য থাকলেও ভারত ম্যাচের আগে অস্কার খেলোয়াড়দের উদ্দীপ্ত করেছেন এভাবে, ভারত বাংলাদেশের চেয়ে শুধু র‌্যাঙ্কিংয়ে এগিয়ে। এর বেশি কিছু নয়। তোমরা চাইলেই ম্যাচটি জিততে পারো।


ব্রুজোন এমনই এক কোচ যিনি অনুশীলন মাঠে বা ড্রেসিংরুমেই শুধু নয়, সাংবাদিক সম্মেলনেও খেলোয়াড়দের প্রশংসায় ভাসান। তিনি আত্মবিশ্বাস ও লক্ষ্যে অবিচল থাকা শ্রেণীতে বাংলাদেশকে বিশ্বের ও দক্ষিণ এশিয়ার সেরা দলের আখ্যা দেন। অনেক মানদন্ডে সুনীল ছেত্রী, আলী আশফাক এগিয়ে থাকলেও বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়াকে দক্ষিণ এশিয়ার সেরা অধিনায়কের তকমা দেন অস্কার। বাংলাদেশ সাফের ফাইনালে খেলার যোগ্যতা রাখে এমন কথাও খেলোয়াড়দের বলেছেন তিনি। স্প্যানিশ এই কোচ এভাবেই লাল-সবুজের ফুটবলারদের মানসিকভাবে এগিয়ে নিয়ে যাচ্ছেন। এখন দেখার বিষয় অস্কারের মানসিক উদ্দীপনায় জামালরা সাফে কেমন সাফল্য পান।


টুর্নামেন্টে বাংলাদেশের তৃতীয় ম্যাচ আগামীকাল স্বাগতিক মালদ্বীপের বিপক্ষে। মালে জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০ টায় শুরু হবে এ ম্যাচ। তবে মালদ্বীপ ম্যাচের আগে বাংলাদেশ সমর্থকদের জন্য দুঃসংবাদ হচ্ছে গত দুই ম্যাচের সেরা একাদশে থাকা দুই ফুটবলারকে পাচ্ছেন না কোচ অস্কার। ভারতের বিপক্ষে ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ সরাসরি লাল কার্ড পাওয়ায় স্বাভাবিকভাবেই নেই আগামী ম্যাচে। আর টানা দুই ম্যাচে কার্ড পেয়েছেন মিডফিল্ডার রাকিব হোসেন। ফলে বিশ্বনাথের মতো তিনিও খেলতে পারবেন না মালদ্বীপের বিপক্ষে।

অন্যদিকে জ্বরের কারণে দুই ম্যাচে না থাকা আরেক ডিফেন্ডার রেজাউল করিম রেজা সুস্থ হয়ে কাল দলের অনুশীলনে যোগ দিয়েছেন। বিশ্বনাথের জায়গায় কোচের হাতে একাধিক বিকল্প হিসেবে রয়েছেন রহমত মিয়া, টুটুল হোসেন বাদশা ও রিয়াদুল হাসান রাফি। মিডফিল্ডে রাকিব খুবই কার্যকর ছিলেন। সোহেল রানাকে দিয়ে তার জায়গা পূরণের চেষ্টা করতে পারেন কোচ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button