কুমিল্লাসংবাদ সারাদেশসারাদেশ

মুরাদনগরে সনদ বিহীন সকল রোগের চিকিৎসক নজরুল ইসলাম

শামীম, কুমিল্লা জেলা প্রতিনিধিঃ

কুমিল্লার মুরাদনগর উপজেলার বিভিন্ন হাট-বাজারে হাতুরে ডাক্তাদের দৌরাত্ম বেড়েই চলেছে। সর্বরোগের চিকিৎসার নামে তারা চালিয়ে যাচ্ছেন অপ-চিকিৎসা। হাতুরে এসব ডাক্তারদের ফাঁদে পড়ে প্রতারিত হচ্ছেন গ্রাম অঞ্চলের সাধারন মানুষ। তেমন একজন উপজেলার রাজনগর গ্রামের ঔষধ ব্যবসায়ী নজরুল ইসলাম।

তার চিকিৎসার কোন সনদ না থাকার পরও সকল রোগের চিকিৎসা করে যাচ্ছেন ব‍্যবসায়ী ঔষধ প্রতিষ্ঠানে। এ বিষয়ে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ এখনই যদি কোন আইনি ব্যবস্থা গ্রহন না করে, যে কোন সময় বড় ধরনের যে কোন ঘটনার সৃষ্টি হতে পারে বলে ধারণা স্থানীয়দের। নজরুল ইসলাম উপজেলার কামাল্লা ইউনিয়নের রাজনগর বাজারের তাজঁ মেডিকেল হলের স্বত্তাধিকারী ও কামাল্লা গ্রামের মৃত আওয়াল মোল্লার ছেলে।

সরেজমিনে উপজেলার কামাল্লা ইউনিয়নের রাজনগর বাজারে গিয়ে দেখা যায়, তাজঁ মেডিকেল হল নামে ঔষধের দোকানে স্বতাধিকারী নজরুল ইসলাম কোন প্রকার ডাক্তারী সনদ ছাড়াই সর্বরোগের চিকিৎসা দিচ্ছেন। স্থানীয় সহজ সরল লোকেরা মনে করেন, নজরুল মস্ত বড় একজন ডাক্তার। তা না হলে তিনি কি করে সব রোগের চিকিৎসা করেন?

স্থানীয় সূত্রে জানা যায়, নজরুল ইসলামের কোনো প্রকার ডাক্তারী ডিগ্রি তো দূরের কথা, কোনো প্রকার প্রশিক্ষণও নেই তার! নজরুল ইসলামের মতো অনেক হাতুড়ে ডাক্তার মুরাদনগর উপজেলার প্রতিটি গ্রামগঞ্জে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এসব হাতুড়ে ডাক্তারদের ভুল চিকিৎসায় প্রতিনিয়িত উপজেলার বিভিন্ন স্থানে বিভিন্ন দূর্ঘটনা ঘটছে। চিকিৎসা সংক্রান্ত জ্ঞান কিভাবে পেয়েছেন জানতে চাইলে তাজঁ মেডিকেল হলের স্বত্তাধিকারী নজরল ইসলামের র্ফামাসিষ্ট সনদ ছাড়া আর কোন সনদ না থাকার কথা স্বীকার করে বলেন, আগত রোগীদের অ্যান্টিবায়োটিক ঔষধ প্রদান করে থাকেন। এ ছাড়া আর কোন চিকিৎসা করেন না।

এ বিষয়ে মুরাদনগর উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাজমুল হাসান বলেন, সিভিল র্সাজন স্যার এ বিষয়ে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নির্দেশ প্রদান করেছেন। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

কুমিল্লা সিভিল সার্জন ডা. মোবারক হোসেন বলেন, এ বিষয়ে আমি অবিহিত নই, খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button