আন্তর্জাতিকসংবাদ সারাদেশসারাদেশ

মাত্রাতিরিক্ত কাজের চাপে বছরে মৃত্যু ১৯ লাখ

আন্তর্জাতিক ডেস্কঃ

জাতিসংঘের দুই অঙ্গ সংগঠন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এবং আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর যৌথ গবেষণার মাধ্যমে দেখা গেছে, ২০১৬ সালে ১৯ লাখ মানুষের মৃত্যুর জন্য প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে জড়িত ছিল কর্ম-সম্পর্কিত বিভিন্ন রোগ ও তার অভিঘাত।

প্রথমবার সংস্থা ২টির এ ধরনের গবেষণায় বিশ্বজুড়ে কর্মজীবী মানুষের মৃত্যু ঝুঁকির এক আশঙ্কাজনক চিত্র ফুটে উঠেছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের দেয়া গত শনিবারের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ডব্লিউএইচও/আইএলও জয়েন্ট এস্টিমেটস অব ওয়ার্ক-রিলেটেড বার্ডেন অব ডিজিজ অ্যান্ড ইনজুরি, ২০০০-২০১৬’ শীর্ষক বৈশ্বিক পর্যবেক্ষণ সংক্রান্ত ঐ গবেষণা প্রতিবেদন অনুযায়ী, কর্ম-সম্পর্কিত বেশিরভাগ মৃত্যু হয়েছে শ্বাসকষ্ট এবং হৃদরোগে আক্রান্ত হয়ে।

সংস্থা দুটির গবেষণা অনুসারে, কাজের কারণে এসব মৃত্যুর মোট ৮১% ক্ষেত্রে দায়ী ছিল অসংক্রামক অনেক রোগ। মৃত্যুর সবচেয়ে বড় কারণগুলোর মধ্যে অন্যতম ছিল ফুসফুসের দীর্ঘস্থায়ী প্রদাহ (৪৫০০০০), স্ট্রোক (৪০০০০০ মৃত্যু) এবং হৃদরোগ (৩৫০০০০)। কর্মরত অবস্থায় আঘাতপ্রাপ্ত হয়ে মৃত্যু হয়েছে ১৯% (৩৬০০০০)। এই গবেষণার মাধ্যমে ১৯টি পেশাগত ঝুঁকিকে কারণ হিসেবে বিবেচনা করা হয়েছে, যার মধ্যে দীর্ঘ কর্মঘণ্টা, কর্মস্থলে বায়ু দূষণ, হাঁপানি, ক্যানসার সৃষ্টিকারী উপাদানের উপস্থিতি, শোরগোল বিশেষভাবে উল্লেখযোগ্য। দীর্ঘ কর্মঘণ্টার কারণে স্ট্রোক ও হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে প্রতি বছরে আনুমানিক ৭৫০০০০ পেশাজীবী মৃত্যুবরণ করেন।

নতুন এ গবেষণায় পেশাজীবীদের মৃত্যুর অন্যতম কারণ হিসেবে কর্মক্ষেত্রের পরিবেশকে অনেকাংশেই দায়ী করা হয়েছে। কর্মস্থলে বায়ু দূষণ ৪৫০০০০ মৃত্যুর জন্য দায়ী। নানা ধরনের গ্যাস, ধোঁয়া ও শিল্পকারখানা থেকে নিঃসৃত ক্ষুদ্র কণার উপস্থিতি জনিত কারণে সৃষ্ট বায়ুদূষণ কর্মক্ষেত্রে পেশাজীবীদের জন্য প্রাণঘাতী পরিবেশ তৈরি করছে। প্রতিবেদনে সতর্ক করে বলা হয়েছে, কর্ম-সম্পর্কিত রোগ ও অভিঘাত স্বাস্থ্য ব্যবস্থাকে চাপের মুখে ফেলে দেয়, উৎপাদনশীলতা হ্রাস করে এবং পরিবারের আয়ের ওপর বিপর্যয়কর প্রভাব ফেলতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ডা. তেদ্রোস আধানোম গেব্রেয়াসুস বলেছেন, চাকরি করে আক্ষরিক অর্থে এত মানুষের প্রাণহানি ঘটতে দেখাটা খুবই কষ্টদায়ক। এই রিপোর্ট বিশ্বের জন্য এক সতর্কবার্তা। সর্বজনীন পেশাগত স্বাস্থ্য ও সুরক্ষার প্রতিশ্রুতি পূরণে রাষ্ট্র ও ব্যবসায়িক প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

আইএলও-এর মহাপরিচালক গাই রাইডার বলেছেন, এই অনুমানগুলি কর্ম-সম্পর্কিত রোগগুলোর বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করে এবং এই তথ্যগুলি স্বাস্থ্যকর এবং নিরাপদ কর্মক্ষেত্র তৈরির জন্য নীতি নির্ধারণের ব্যাপারে সাহায্য করবে। এতে করে সরকার, মালিক, শ্রমিক সবাই কর্মস্থলে ঝুঁকি কমাতে পদক্ষেপ নিতে পারবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button