আন্তর্জাতিক

মাটি খুঁড়ে পাওয়া গেলো স্বর্ণমুদ্রা ভর্তি কলস

সংবাদ চলমান ডেস্কঃ

গতকাল সোমবার ইসরায়েলের ইয়াভনে শহরের কাছ থেকে দুই কিশোর খননকাজের সময় মাটি খুঁড়ে পায় একটি স্বর্ণের মুদ্রা ভর্তি কলস। মোট চারশ ২৫টি অত্যন্ত দুর্লভ প্রাচীন স্বর্ণমুদ্রাগুলো ইসলামী স্বর্ণযুগের। উদ্ধার হওয়া সম্পদের মধ্যে ছোট আকারের স্বর্ণমুদ্রার অনেক টুকরা পাওয়া গেছে। সেই আমলে এগুলো স্বল্প মূল্যের মুদ্রা ছিল বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

সিএনএনর একটি প্রতিবেদন অনুসারে জানা গেছে, গতকাল সোমবার ইসরায়েলের ইয়াভনে শহরের কাছ থেকে দুই কিশোর মাটি খুঁড়ে ওই কলসের সন্ধান পায়। ইসরায়েলের অ্যান্টিকস অথরিটি’র দুই প্রত্নতত্ত্ববিদ লিয়াত নাদাভ-জিভ এবং এলিয়ে হাদাদ এক যৌথ বিবৃতিতে জানিয়েছেন, মোট চারশ ২৫টি অত্যন্ত দুর্লভ প্রাচীন স্বর্ণমুদ্রা পেয়েছেন তারা। প্রতিটি মুদ্রা খাঁটি সোনা দিয়ে তৈরি। এর মধ্যে অধিকাংশ ১১০০ বছর পুরনো আব্বাসীয় আমলের।
নবম শতাব্দীর শেষ সময়টা ছিল আব্বাসীয় খিলাফতে স্বর্ণযুগ। ওই সময় সাম্রাজ্যের সর্বাধিক বিস্তার ঘটেছিল। অ্যান্টিকস অথরিটি’র অন্যতম মুদ্রা বিশেষজ্ঞ রবার্ট কুল জানিয়েছেন, উদ্ধার হওয়া স্বর্ণমুদ্রাগুলোতে যে সংকেত বা চিহ্ন দেখা গেছে তা থেকে মনে করা হচ্ছে এগুলো আব্বাসীয় খিলাফতের সময়ের। যদিও এ বিষয়ে আরো গবেষণা এবং বিশ্লেষণের প্রয়োজন আছে বলে মনে করেন তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button