আন্তর্জাতিক

ভয়াবহ ভূমিকম্পের পর বন্যায় ডুবেছে আফগানিস্তান,মৃত্যু ৪০০

আন্তর্জাতিক ডেস্কঃ

ভয়াবহ ভূমিকম্পে আফগানিস্তানের পূর্বাঞ্চলে এরইমধ্যে নিহতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। সেই ধাক্কার মধ্যেই আফগানিস্তানে দেখা দিয়েছে বন্যা।

দেশটির প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির স্থানীয় এক সংবাদমাধ্যম জানিয়েছে, গতকাল বুধবার (২২ জুন) আফগানিস্তানের ৩৪টি প্রদেশের ১৮টিতেই দেখা দিয়েছে আকস্মিক বন্যা।আফগানিস্তানের পূর্বাঞ্চলে হওয়া ৬ দশমিক এক মাত্রার ভূমিকম্পের পর এই বন্যায় দেশজুড়ে এখন পর্যন্ত ৪০০ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়।

আফগানিস্তানের বন্যা উপদ্রুত প্রদেশগুলো হলো কুনার, নানগারহার, নুরিস্তান, লাঘমান, পানশির, পারওয়ান, কাবুল, কাপিসা, ময়দান ওয়ার্দাক, বামিয়ান, গজনি, লোগার, সামানগান, সার-ই-পুল, তাখার, পাকতিয়া ও দাইকুন্দি।

কুন্দুজের অধিবাসী আহমাদুল্লাহ বলেন, কুন্দুজের শত শত একর জমি বন্যার পানিতে তলিয়ে গেছে এবং এখনও বন্যা পরিস্থিতির দৃশ্যমান কোনো উন্নতি হয়নি।

নানগারহার প্রদেশেল আর্চিন জেলার বাসিন্দা হামিদুল্লাহ শিনওয়ারি বলেন, মঙ্গলবার রাত থেকে মুষলধারে বৃষ্টি হচ্ছে। অতি বর্ষণে বাড়ির ছাদ ধসে আর্চিন জেলায় একজনের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন আরো ৫ জন।

আফগানিস্তানের প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মাওলাউই শরফুদ্দিন মুসলিম স্থানীয় এক সংবাদমাধ্যম বলেন, অতি বর্ষণ ও আকস্মিক বন্যায় আহতদের অধিকাংশকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বন্যার কারণে যাদের ঘরবাড়ি ভেঙ্গে পড়েছে, তাদেরকে সরকারের পক্ষ থেকে তাঁবু দেওয়া হয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button