আন্তর্জাতিক

বন্যায় বাস্তুচ্যুত ভারত-নেপালের প্রায় ৪০ লাখ মানুষ, মৃত ১৮৯

সংবাদ চলমান ডেস্কঃ

ভারত- নেপালের রাজ্য আসাম ও প্রতিবেশী প্রবল বন্যায় বাস্তুচ্যুত হয়েছে প্রায় ৪০ লাখ মানুষ। বন্যায় মারা গেছে অন্তত ১৮৯ জন এবং নিখোঁজ রয়েছে প্রায় অর্ধশত। ১৯ জুলাই রবিবার সরকারি কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

কর্মকর্তারা জানিয়েছেন, চীনের তিব্বত থেকে বেয়ে আসা ব্রহ্মপুত্র নদের পানি আসামের বিভিন্ন এলাকা প্লাবিত করেছে। গত মে মাস থেকে বন্যার তিনটি ধাক্কায় রাজ্যের ২৭ লাখ ৫০ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। বন্যায় এ পর্যন্ত ৭৯ জনের মৃত্যু হয়েছে।  গত শনিবার রাতেও রাজ্যে দুজনের মৃত্যু হয়েছে।

আসামের পানিসম্পদ মন্ত্রী কেশব মোহান্ত সংবাদ সংস্থা রয়টার্সকে বলেছেন, বন্যা পরিস্থিতি ভয়াবহ পর্যায়ে রয়েছে। অধিকাংশ নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

আসামকে এই মহূর্তে দুটি সংকট মোকাবিলা করতে হচ্ছে। এর একটি হচ্ছে বন্যা এবং অপরটি করোনার প্রাদুর্ভাব। রাজ্যের ৩৩টি জেলার মধ্যে ২৫টিতে বন্যার পানি প্রবেশ করেছে। রাজ্যে করোনাভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন প্রায় ২৩ হাজার মানুষ।

এদিকে, নেপালে বন্যায় শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। প্রবল বর্ষণের কারণে ভূমিধস ও বন্যায় আহত হয়েছে আরো ১০০ জন।

পুলিশ জানিয়েছে, দেশের ৭৭টি জেলার মধ্যে ২৬টিতে সড়ক ও সেতু বন্যার পানিতে ডুবে গেছে। বাস্তুচ্যুত হয়েছে কয়েক লাখ মানুষ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা মুরারি ওয়াস্তি জানিয়েছেন, মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। এখনো নিখোঁজ রয়েছে ৪৮ জন।

আবহাওয়া কর্মকর্তা বরুন পাউদেল জানিয়েছেন, আগামী চার দিন দেশে প্রবল বৃষ্টিপাত হতে পারে। তিনি বলেন, আমরা বাসিন্দাদের সম্ভাব্য ভূমিধস ও বন্যার ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানিয়েছি বলে জানা গেছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button