আন্তর্জাতিক

বন্দুকধারীর গুলিতে যুক্তরাষ্ট্রের স্কুলের শিক্ষার্থীসহ নিহত ২১

আন্তর্জাতিক ডেস্কঃ

এক কিশোর বন্দুকধারীর গুলিতে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের একটি প্রাথমিক বিদ্যালয়ের ১৯ শিক্ষার্থীসহ ২১ জন নিহত হয়েছেন।

নিহত শিশুরা দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির শিক্ষার্থী। তাদের বয়স ৫ থেকে ১০ বছরের মধ্যে। মঙ্গলবার (২৪ মে ২০২২) স্থানীয় সময় বেলা সাড়ে ১১টার দিকে উভালদে শহরের রব প্রাথমিক বিদ্যালয়ে সালভাদর রামোস নামে ১৮ বছর বয়সি এক কিশোর রাইফেল নিয়ে প্রবেশ করে এলোপাথাড়ি গুলি ছুড়তে থাকে। এতে ১৪ শিক্ষার্থী ও এক শিক্ষক নিহত হন।

এ সময় পুলিশের গুলিতে নিহত হয় ওই কিশোর। ঘাতক কিশোর স্থানীয় একটি কলেজের ছাত্র বলে পুলিশ জানিয়েছে। কি কারণে সে প্রাইমারি স্কুলে ঢুকে নির্বিচারে গুলি চালিয়েছে তা তদন্ত করে দেখা হচ্ছে।

টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট বলেন, এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছে। তাদের মধ্যে ৭০ বছর বয়সী এক নারী ও ১০ বছর বয়সী এক শিশুকে গুরুতর আহত অবস্থায় সান আন্তোনিও মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্কুল-কলেজে প্রায়ই গুলিবর্ষণের ঘটনা ঘটলেও প্রাথমিক বিদ্যালয়ে হামলার ঘটনা খুব কম ঘটে।

যুক্তরাষ্ট্রেরনাগরিকরা অস্ত্র কেনা এবং নিজেদের কাছে রাখার শাসনতান্ত্রিক অধিকার ভোগ করে। কিন্তু এ অধিকার তাদের জন্য কাল হয়ে দাঁড়িয়েছে। এ অস্ত্রই বছরের পর বছর নিজেরা নিজেকে কিংবা স্বদেশিদের হত্যা করার জন্য ব্যবহার করছেন। এটা আমেরিকার নিজের তৈরি নিজস্ব সমস্যা। অস্ত্রের সহজলভ্যতার কারণে আমেরিকা উন্নত দেশসমূহের মধ্যে সবচেয়ে সহিংস জনপদ।

আগ্নেয়াস্ত্রের কারণে যুক্তরাষ্ট্রে কানাডার চেয়ে ছয়গুণ এবং জার্মানির চেয়ে ১৬ গুণ বেশি নরহত্যার ঘটনা ঘটে। হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথস ইনজুরি কন্ট্রোল রিসার্চ সেন্টারের দেওয়া তথ্য অনুযায়ী, আমেরিকায় আগ্নেয়াস্ত্র ব্যবহারে গণমৃত্যুর কারণ একটাই, এখানে সবচেয়ে বেশি অস্ত্র জনসাধারণের কাছে রয়েছে ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button