আন্তর্জাতিক

ফিলিপাইনে ভয়াবহ অগ্নিকাণ্ড, শিশুসহ মৃত্যু ৮

আন্তর্জাতিক ডেস্কঃ

ভয়াবহ অগ্নিকান্ডে ফিলিপাইনের রাজধানী ম্যানিলার কাছে ৮০ টি বাড়ি পুড়ে গেছে।এসময় ছয় শিশুসহ আট জনের মৃত্যু হয়। এ খবর জানিয়েছেন দমকল বাহিনীর এক কর্মকর্তা।

সোমবার স্থানীয় সময় সকাল ৫ টার দিকে আগুন লাগার এই ঘটনা ঘটে।

এই ব্যপারে দমকল বাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তা গ্রেগ বিচায়দা এএফপি’কে জানান, ফিলিপাইন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের ভিতরে একটি জনাকীর্ণ অস্থায়ী বসতির একটি বাড়ির দ্বিতীয় তলায় স্থানীয় সময় সকাল ৫ টার দিকে (গ্রিনীজ মান সময় ২১০০ টায়) আগুনে আরও তিনজন আহত হয়েছেন। আগুন  নেভাতে প্রায় দুই ঘণ্টা সময় লাগে। খবর এএফপি’র।

তিনি বলেন, কিভাবে আগুন লাগল সেই কারণ তদন্ত করা হচ্ছে।

বিচায়দা বলেন, আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় বাড়ির ভিতরে আটকে পড়ে ৮ জন মারা যায়। নিহতদের বয়স এখনও জানা যায়নি, তবে এদের মধ্যে ৬ শিশু রয়েছে।
বিচায়দা বলেন, হালকা মালামাল দিয়ে তৈরি বাড়িগুলোতে আগুন লেগে গেলে বাসিন্দারা হতবাক হয়ে যায়। ফায়ার স্টেশন কাছাকাছি ছিল কিন্তু তারা তাৎক্ষণিকভাবে আমাদেরকে জানাতে পারেনি।

ঘনবসতিপূর্ণ রাজধানীতে ১৩ মিলিয়নেরও বেশি লোক বাস করে। হাজার হাজার জনাকীর্ণ বস্তিতে আগুন লাগার ঘটনা সাধারণ ব্যাপার। বাসিন্দাদের মধ্যে অনেকেই দারিদ্র্য থেকে মুক্তির আশায় ম্যানিলায় কর্মরত।

ফিলিপাইনের রাজধানী ম্যানিলার কাছে বেশ কয়েকটি বাড়িতে আগুন লেগে ছয় শিশুসহ আটজন মারা গেছে। সোমবার স্থানীয় সময় ৫ টার দিকে আগুন লেগে সেখানের অন্তত ৮০টি ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে কুইজন সিটির একটি বাড়ির দ্বিতীয় তলা থেকে আগুনের সূত্রপাত হতে পারে। তবে আগুন লাগার কারণ  জানা যায়নি।

দমকল বাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তা গ্রেগ বিচাইদি ফরাসি সংবাদমাধ্যম এএফপিকে জানিয়েছেন, আগুন নেভাতে প্রায় দুই ঘণ্টা সময় লেগেছে। ঘটনাস্থলে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। সেজন্য আটকে পড়াদের বের করা সম্ভব হয়নি। দগ্ধ হয়ে ছয় শিশু মারা গেছে। তবে তাদের বয়স সম্পর্কে বিস্তারিত কিছু প্রকাশ করেনি কর্তৃপক্ষ। পুরো ঘটনার তদন্ত শুরু করেছে প্রশাসন।

ফিলিপাইন বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশগুলির মধ্যে একটি এবং এর রাজধানীতে প্রতি বর্গকিলোমিটারে বিপুল সংখ্যক বাসিন্দা রয়েছে। মেট্রো ম্যানিলা, যে অঞ্চলটি রাজধানী এবং কুইজনসহ অন্যান্য শহর নিয়ে গঠিত, এর জনসংখ্যা প্রায় ১৩ মিলিয়ন। হাজার হাজার মানুষ জনাকীর্ণ সম্প্রদায়ে বাস করে যেখানে আগুন লাগা সাধারণ ঘটনা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button