আন্তর্জাতিক

তুরস্কের সাথে ম্যাক্রোন সম্পর্ক উন্নত করতে চান

সংবাদ চলমান ডেক্সঃ

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোন তুরস্কের সাথে সম্পর্ক উন্নত করার চেষ্টা করছেন। গত (২৮ মে) পুনর্নির্বাচিত হওয়ার পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের কাছে পাঠানো তার বার্তায় বিষয়টি প্রমাণিত হয়েছে।তুরস্কের সংবাদ মাধ্যম ইয়েনি শাফাক দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্রের বরাত দিয়ে এই খবর দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্যারিসে তার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অ্যান-ক্লেয়ার লেজেন্ড্রও এমন ইঙ্গিত দেন।

তুর্কি সরকারি বার্তা সংস্থা আনাদুলুর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রেসিডেন্ট ম্যাক্রোন নিশ্চিত যে, ফ্রান্স এবং তুরস্কের ইউরোপে শান্তি নিশ্চিত করা, ভূ-মধ্য সাগরে চ্যালেঞ্জ মোকাবিলা করা এবং ট্রান্স-আটলান্টিক জোটের ভবিষ্যত নির্ধারণ সহ বিস্তৃত বিষয়ে সহযোগিতা করা উচিত।

অ্যান-ক্লেয়ার লেজেন্ড্র আরও বলেন, দুই নেতা তাদের ফোনালাপের সময় শিগগিরই দেখা করার বিষয়ে রাজি হয়েছেন।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্রদের অনেকেই তুর্কি নেতাকে ক্ষমতা থেকে সরাতে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে চেষ্টা করে আসছিলেন।

এজন্য তারা প্রকাশ্যে এরদোগানের বিরোধী প্রার্থীকে সমর্থনও দিয়েছে। তবে এরদোগান পুনর্নির্বাচিত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সহ অনেক নেতাই তাকে অভিনন্দন জানিয়েছেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button