আন্তর্জাতিকরাজশাহী সংবাদসংবাদ সারাদেশ

চীনে এবার তিন সন্তান নীতি চালু

স্টাফ রিপোর্টারঃ

জন্মহার খুব দ্রুত গতিতে বেড়ে যাওয়ায় ১৯৬০ এর দশক থেকে চীনা নাগরিকদের ‘এক সন্তান’ নীতি মেনে চলতে বাধ্য করেছিল দেশ টির সরকার। ২০১৬ সালে ঐ নীতি সামান্য হলেও কিছুটা শিথিল করা হয়েছিল। তখন দুই সন্তান নীতির ওপর গুরুত্ব আরোপ করা হয়।

মে মাসের শুরুর দিকে প্রকাশিত এক পরিসংখ্যানে দেখা গেল, চীনে সন্তান জন্মের হার নাজুক অবস্থায়। গত বছর চীনে মাত্র ১ কোটি ২০ লাখ শিশু জন্ম নিয়েছে। ৫০এর দশকের পর থেকে এ পর্যন্ত এটি ছিল সর্বনিম্ন রেকর্ড। দীর্ঘ কয়েক দশক ধরে কঠোর জন্ম নিয়ন্ত্রণ নীতি চালু থাকায় দেশ টির জনসংখ্যার একটা বড় অংশ এখন বার্ধক্যের দিকে পা বাড়িয়েছে বলে ১ সমীক্ষায় জানা যায়।

এখন থেকে চীনের দম্পতিরা জন্ম দিতে পারবেন তিনটি করে সন্তান । শুক্রবার চীনে পাশ হল নতুন জন্ম নিয়ন্ত্রণ আইন। গত মে মাসেই এই ঘোষণা টি করেছিল চীন সরকার এবং তা এখন আইনে পরিণত হল।

তিন সন্তান নীতিতে ফিরে যাওয়ার পাশাপাশি নতুন আইনে আবারো শর্ত আরোপ করে দেশ টির সরকার যেমন সন্তানকে বড় করে তোলার কাজে আর্থিক সাহায্য করবে সরকার, মিলবে পর্যাপ্ত মাতৃত্বকালীন বা পিতৃত্বকালীন ছুটি এবং বাড়ানো হবে কর্মসংস্থানে নারীদের অধিকার। এছাড়াও শিশু প্রতিপালন পরিকাঠামোয় বিশেষ নজর দেওয়া হবে। তবে তিন সন্তান নীতি লঙ্ঘনে দিতে হবে বড় অঙ্কের জরিমানা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button