আন্তর্জাতিকসারাদেশ

ভারতীয় ফটোসাংবাদিকের মৃত্যুতে তালেবানের দুঃখ প্রকাশ

আন্তর্জাতিক ডেস্কঃ

গুলিবিদ্ধ হয়ে আফগানিস্তানে রয়টার্সের ফটোসাংবাদিক দানিশ সিদ্দিকি নিহত হওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করেছে তালেবান। একই সঙ্গে তালেবান দাবি করে, তাদের গুলিতেই দানিশ সিদ্দিকির মৃত্যু হয়েছে, তা স্পষ্ট করে বলা যাবে না। আজ রোববার এমন খবর প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম গুলো।

গত ১৬ জুলাই বৃহস্পতিবার রাতে কান্দহারের স্পিন বোলদাক এলাকায় তালেবান ও আফগানিস্তান বাহিনীর সংঘর্ষের মধ্যে পড়ে নিহত হন ৩৮ বছর বয়সী ভারতীয় এই ফটোসাংবাদিক। মৃত্যুর আগে গত কয়েকদিন ধরেই কান্দাহার প্রদেশের পরিস্থিতি নিয়ে সংবাদ সংগ্রহের কাজ করছিলেন রয়টার্সের পুলিৎজার জয়ী ফটোসাংবাদিক দানিশ সিদ্দিকি। তালেবানের মুখপাত্র বিউল্লা মুজাহিদ বলেন, ভারতীয় সাংবাদিক দানিশ সিদ্দিকির মৃত্যুতে আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করে তালেবান। এ ছাড়া যেসব অঞ্চলে যুদ্ধ চলছে সেখানে কোন সাংবাদিকের উপস্থিতি থাকলে তালেবানকে আগে থেকেই তা জানানো উচিত বলে মনে করেন তিনি। এতে তারা সাংবাদিকদের নিরাপত্তার বিষয়ে বাড়তি সতর্কতা নিতে পারবে।

বিউল্লা মুজাহিদ আরও বলেন, দানিশের বিষয়ে তারা আগে থেকে কিছুই জানতেন না। একই সঙ্গে তালেবান মুখপাত্রের দাবি, কাদের গুলিতে পুলিৎজার জয়ী ফটোসাংবাদিকের মৃত্যু হয়েছে তা স্পষ্ট নয়। কিভাবে তাঁর মৃত্যু হয়েছে, এখনও বোঝা যাচ্ছে না বলেও উল্লেখ করেন তিনি। দানিশ সিদ্দিকির মৃত্যুতে নিন্দা জানিয়েছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি। তিনি বলেন, দেশটিতে সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা যাতে স্বাধীনভাবে কাজ করতে পারেন, তা নিশ্চিত করতে বদ্ধপরিকর তার সরকার। নিহত হওয়ার আগে রয়টার্সের এই সাংবাদিক গত দুই সপ্তাহ ধরে আফগান সেনার বিশেষ কমান্ডো বাহিনীর সঙ্গে ঘুরে ঘুরে যুদ্ধ পরিস্থিতির খবর ও ছবি সংগ্রহ করছিলেন। দানিশ নিহত হওয়ার পরে তাঁর দেহ কিছু ক্ষণ তালেবানের হেফাজতে ছিল। শুক্রবার বিকেলে তালেবান দানিশের মরদেহ রেড ক্রসের হাতে তুলে দেয়।

রয়টার্সে বিগত ২০১০ সালে শিক্ষানবিশ ফটোসাংবাদিক হিসেবে যোগ দেন দানিশ সিদ্দিকি। এর ছয় বছরের মধ্যেই ইরাকের মসুলে যুদ্ধের ছবি তুলতে যান তিনি। ২০১৫ সালে নেপালের ভূমিকম্পের ছবিও তোলেন তিনি। ২০১৯-২০ সালে হংকংয়ে বিক্ষোভ, ২০২০ সালে দিল্লির দাঙ্গার ছবি তুলেও প্রশংসিত হন এই ফটোসাংবাদিক। ভারতের রয়টার্সের আলোকচিত্রী দলের প্রধান ছিলেন দানিশ। তিনি ভারতের প্রথম পুলিৎজার জয়ী ফটোসাংবাদিক ছিলেন। ২০১৮ সালে সহকর্মী আদনান আবিদির সঙ্গে ফিচার ফটোগ্রাফিতে পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন দানিশ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button