আন্তর্জাতিকসংবাদ সারাদেশ

কুয়েতে কারাদণ্ডপ্রাপ্ত পলাতক বাংলাদেশি মানবপাচারকারী গ্রেফতার

সংবাদ চলমান ডেস্ক:

কুয়েতের আদালতে কারাদণ্ডপ্রাপ্ত হয়ে দেশে পালিয়ে আসা এক বাংলাদেশি মানবপাচারকারীকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

বিদেশি একটি গোয়েন্দা সংস্থার দেয়া রিপোর্টের ভিত্তিতে জানা যায়, সিআইডি গত সোমবার মীর হোসেন ওরফে সিরাজউদ্দিন নামে ওই মানবপাচারকারীকে নরসিংদীর মাধবদী থেকে গ্রেফতার করে।

বুধবার সিআইডি’র মিডিয়া উইং সূত্রে জানা যায়, গ্রেফতারকৃত মীর হোসেনসহ আরো ২ বাংলাদেশি মানবপাচারকারীকে কুয়েত আদালত ৩ বছর কারাদণ্ড ও অর্থদণ্ডসহ বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করে। তারা তিনজনই পালিয়ে বাংলাদেশে চলে আসে।

সূত্র জানায়, বিদেশি গোয়েন্দা রিপোর্টে থেকে সিআিইডি জানতে পারে- চারজন মানব পাচারকারী দীর্ঘদিন থেকে বাংলাদেশ থেকে মানবপাচার করে আসছিল। এ চক্রের সদস্যদের হাতে ৯০০ জনের বেশি ভিকটিম কুয়েতে পাচারের শিকার হয়। জন প্রতি ৬ লক্ষধিক টাকার বিনিময়ে তারা ভিকটিমদের কুয়েতে পাচার করে। উচ্চ বেতনের প্রলোভন দেখিয়ে কুয়েতে পাচারের পর ভিকটিমদের উপর নেমে আসে দুর্বিষহ জীবন।

প্রতারিত বাংলাদেশি নাগরিকরা কুয়েতে কোনো কাজের সন্ধান পায়নি। তারা সেখানে খাদ্য ও বাসস্থান সংকটের ফলে উদ্বাস্তু অবস্থায় কুয়েতের রাস্তায়- রাস্তায় ঘুরে বেড়াতো। চক্রটি কুয়েতে ভিকটিমদের বন্দী করে তাদের অসহায়ত্বের সুযোগ গ্রহণ করে। এছাড়া জাল-জালিয়াতির মাধ্যমে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তারা ভিসা সংগ্রহ করতো।

এদের মধ্যে কয়েকজন ভিকটিম কুয়েতের সরকারি এজেন্সি ও জনশক্তি কর্তৃপক্ষের কাছে অভিযোগ করলে তারা বিষয়টি তদন্ত শুরু করে। কুয়েত এজেন্সি তদন্তে চক্রটির বিরুদ্ধে আনা অভিযোগের সত্যতা খুঁজে পায় এবং অভিযোগটির নিরিখে কুয়েতের আদালতে বেশ কয়েকটি মামলা করে। পরবর্তীতে এ চক্রের চার সদস্যের (একজন কুয়েতি ও তিনজন বাংলাদেশি) বিরুদ্ধে কুয়েতের আদালত অভিযোগ আমলে নেয়।

এরই মধ্যে আদালত ৩ বাংলাদেশির বিরুদ্ধে ৩ বছর কারাদণ্ড ও অর্থদণ্ডসহ বিভিন্ন মেয়াদে সাজা দেয়। এ চক্রের অন্যতম সদস্য জনৈক কুয়েতি নাগরিক ৬ বছরের সাজাপ্রাপ্ত হয়ে কুয়েতে কারা ভোগ করলেও সম্পৃক্ত ৩ বাংলাদেশি মানব পাচারকারী যেকোনো উপায়ে দেশে পালিয়ে আসে।

সিআইডি জানায়, পালিয়ে আসা চক্রটির অন্য সদস্যদের গ্রেফতারের প্রচেষ্টা অব্যাহত আছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button