আন্তর্জাতিক

কঠোর জরুরি অবস্থা জারি করেছে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্কঃ

ইউক্রেনে জরুরি অবস্থা জারি করেছে ত্রিশ দিনের জন্য । সেই সঙ্গে নিজ দেশের নাগরিকদের রাশিয়া ত্যাগের নির্দেশ দিয়েছে।জরুরি অবস্থা জারির ফলে জনসাধারণের ব্যক্তিগত নথিপত্র পরীক্ষা করা যাবে। এছাড়া এই বিল পাসের মাধ্যমে সরকারকে কারফিউ জারির ক্ষমতা দেওয়া হয়েছে।

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর বিরোধের জেরে পূর্ব ইউরোপে উত্তেজনা বাড়ছে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বারংবার হুঁশিয়ারি উচ্চারণের পরও ইউক্রেন দুটি অঞ্চলকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে রাশিয়া। এরপর এই দুটি অঞ্চলে রুশ সেনা পাঠানো হয়েছে।
রাশিয়ার এই সিদ্ধান্তের জেরে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য বড় ধরনের নিষেধাজ্ঞা আরোপ করেছে। এরপর যুদ্ধের আশঙ্কা থেকে ইউক্রেনে জরুরি অবস্থা জারি করা হলো। 

এ প্রসঙ্গে যুক্তরাজ্যের গণমাধ্যম থেকে জানা গেছে, ইউক্রেন তার ডিজিটাল ও রেডিও যোগাযোগ ব্যবস্থার ওপর নিয়ন্ত্রণ আরোপ করতে পারে। ইউক্রেন সরকারের পক্ষ থেকে এও বলা হয়েছে, এতে পরিস্থিতি আরও উত্তপ্ত হতে পারে। তবে এর অর্থ হলো, সরকারের এই সিদ্ধান্ত কার্যকর হলে ইউক্রেনের রিজার্ভ বাহিনী দেশ ত্যাগ করতে পারবে না।

ইউক্রেন সরকার যে জরুরি অবস্থা জারি করেছে তা দেশটির সব অঞ্চলে কার্যকর হবে। তবে দেশটির যে দুটি অঞ্চলকে রাশিয়া স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে এই দুটি অঞ্চলে ২০১৪ সাল থেকেই জরুরি অবস্থা জারি রয়েছে বলে জানা যায়।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button