আন্তর্জাতিক

দক্ষিণ কোরিয়ায় ডুবে যাওয়া টানেল থেকে আরো ১৩টি মরদেহ উদ্ধার

সংবাদ চলমান ডেক্সঃ

দক্ষিণ কোরিয়ায় কয়েক দিনের টানা বর্ষণে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। মধ্যাঞ্চলীয় শহর চেওংজুর তলিয়ে যাওয়া একটি টানেল থেকে ১৩টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। দেশ টিতে সব মিলিয়ে মৃতের সংখ্যা প্রায় ৪০ জন।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছেন, বৃষ্টিজনিত বিভিন্ন ঘটনায় আরো ৯জন নিখোঁজ এবং ৩৪ জন আহত হয়েছে। সোমবার (১৭ জুলাই) দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সক ইয়ল কয়েক দিন ধরে চলা প্রবল বৃষ্টির কারণে সৃষ্ট ক্ষয়ক্ষতি সামাল দিতে সর্বাত্মক প্রচেষ্টা শুরু করার নির্দেশ দিয়েছেন।

গত শনিবার রাতে নিকটবর্তী একটি নদীর বাঁধ ভেঙে পড়ার পর হুড়মুড় করে চলে আসা পানিতে চেওংজুর ঐ টানেলটি ডুবে যায়, সেখানে তখন যাত্রীবাহী বাস সহ ১৬টি গাড়ি ছিল। এসব গাড়িতে থাকা লোকজন কিছু বুঝে উঠার আগেই পানিতে আটকা পড়ে। এত দ্রুত সেটি জলমগ্ন হয়ে পড়ে যে, গাড়ি চালকরা সরে যাওয়ার সময়ও পাননি। ৬৮৫ মিটার লম্বা ওই টানেলটিতে কতো জন আটকা পড়ে ছিলেন, দেশটির কর্তৃপক্ষ এখনও তা জানায়নি। এখান থেকে আহত আরো ৯ জনকে উদ্ধার করা হয়েছে। এবং একটি বাসের ভেতর ৫ জনের মৃত দেহ পাওয়া গেছে।

জুনের শেষের দিকে বর্ষাঋতু সর্বোচ্চ পর্যায়ে পৌঁছার পর থেকেই দেশটিতে বৃষ্টির পরিমাণ বাড়ছিল। গত বৃহস্পতিবার থেকে দেশটির মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চলীয় এলাকা গুলোতে টানা প্রবল বৃষ্টি শুরু হয়। এতে বন্যা, ভূমিধস দেখা দেয় এবং বহু এলাকা বিদ্যুৎবিহীন হয়ে পড়ে। সবচেয়ে বেশি হতাহতের ঘটনা ঘটেছে উত্তর গিয়ংসাংয় পার্বত্য অঞ্চলে, এখানে ভূমিধসে বহু বাড়ি বিলীন হয়ে গেছে।

আগামী বুধবার পর্যন্ত আরো বৃষ্টির পূর্বাভাস দিয়ে দেশটির আবহাওয়া অফিস বলেছে, আবহাওয়ার পরিস্থিতি গুরুতর বিপদ ডেকে আনতে পারে।

দুর্যোগ মোকাবেলায় আন্তর্মন্ত্রণালয় গুলোর বৈঠক ডেকেছেন প্রেসিডেন্ট ইয়ুন। তিনি কর্তৃপক্ষ গুলোকে হতাহতদের উদ্ধারে সর্ব শক্তি নিয়োগ করার নির্দেশ দিয়েছেন। ক্ষতি গ্রস্ত এলাকা গুলোকে বিশেষ দুর্যোগ কবলিত এলাকা ঘোষণার পাশাপাশি পুনরুদ্ধার প্রচেষ্টায় সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

গত ১৫ দিনে অতিবৃষ্টির কারণে ভারত, চীন, জাপান সহ এশিয়ার বিভিন্ন দেশে বন্যা ও ভূমিধসের ঘটনা ঘটেছে।বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীর উষ্ণতা যেভাবে বাড়ছে, তাই অতিবৃষ্টি ডেকে আনছে, কারণ পৃথিবী যত উষ্ণ হবে, বায়ুমণ্ডলে তত বেশি জলীয়বাষ্প জমা হবে বলেও জানান বিজ্ঞানীরা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button