আন্তর্জাতিক

কঙ্গোতে সন্ত্রাসী হামলায় ২২জন নিহত

সাংবাদ চলমান ডেস্ক :

আফ্রিকার মধ্য দেশ কঙ্গোতে (ডিআর কঙ্গো) সন্ত্রাসীদের হামলায় কমপক্ষে ২২ জন নিহত হয়েছে। সোমবার বার্তাসংস্থা রয়টার্স ১প্রতিবেদনে এই তথ্য জানিয়েছেন।  

রয়টার্স বলেন , শনিবার রাতে দেশটির পূর্বাঞ্চলীয় ইতুরি ও নর্থ কিভু প্রদেশ জুড়ে সন্দেহ ভাজন জঙ্গিদের একের পর এক হামলায় প্রাণহানির এই ঘটনা ঘটেছে।

প্রতিবেদনে আরও বলা হয়, দেশটির সেনাবাহিনী ও জাতিসংঘ শান্তিরক্ষীদের ক্রমবর্ধমান হস্তক্ষেপ সত্ত্বেও কঙ্গোর পূর্বাঞ্চল বছরের পর বছর ধরে ক্রমাগত সহিংসতার মধ্যে রয়েছে ও শনিবারের ঐ প্রাণহানি ধারাবাহিক অস্থিতিশীলতারই সর্বশেষ ঘটনা এটি।

রয়টার্স বলেন, শনিবার ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর ইতুরি প্রদেশের বেশ কয়েকটি গ্রামে এক যোগে চালানো হামলায় কমপক্ষে ১২ জন নিহত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা ও সুশীল সমাজের নেতারা কোঅপারেটিভ ফর দ্য ডেভলপমেন্ট অব কঙ্গো বা কোডেকো নামে পরিচিত একটি সশস্ত্র গোষ্ঠীকে দায়ী করেছে বলেও জানান তিনি ।

পার্শ্ববর্তী লুবেরো অঞ্চলের প্রশাসক কর্নেল অ্যালাইন কিওয়েওয়া বলেন , নর্থ কিভু প্রদেশের মাউন্ট কিয়া ভিরিমুর এনগুলি গ্রামে জঙ্গিরা আরো ১০ জনকে হত্যা করেছেন। সে সময় তারা আরো ৩ জনকে অপহরণ করেছে।

এই হামলার জন্য অ্যালায়িড ডেমোক্র্যাটিক ফোর্সেসকে (এডিএফ) দায়ী করেছে কিওয়েওয়া। তিনি বলেছেন, এটি সত্যিই দুঃখজনক পরিস্থিতি। তারা ছুড়ি এবং অন্যান্য অস্ত্র ব্যবহার করে তাদের কে হত্যা করা হয়েছে।

প্রসঙ্গত, কঙ্গোর সরকার ২০২১ সালে নর্থ কিভু ও ইতুরিতে অবরোধের ঘোষণা দিয়ে ছিলেন। তবুও হত্যাকাণ্ড এবং বিদ্রোহী তৎপরতা উল্লেখযোগ্য ভাবে কমেনি বলেও জানান তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button