আন্তর্জাতিক

এবার ইউক্রেনকে রক্ষা করতে যাচ্ছে সুইডিশ স্বেচ্ছাসেবক

আন্তর্জাতিক ডেস্কঃ

এবার রাশিয়ার হামলা থেকে ইউক্রেনকে রক্ষা করতে বিদেশি স্বেচ্ছাসেবকদের নিয়ে একটি আন্তর্জাতিক ব্রিগেড তৈরি করছে দেশটির সরকার। শত শত সুইডিশ এ ব্রিগেডে যোগ দিয়ে লড়াই করতে আগ্রহ প্রকাশ করেছেন।

বৃহস্পতিবারই প্রথম সুইডিশ স্বেচ্ছাসেবক দলটি ইউক্রেন যাচ্ছে। সেখানে তাদের একটি ইংরেজি-ভাষী দলে অন্তর্ভুক্ত করা হবে।

তারা ইউক্রেন সেনাবাহিনীর সঙ্গে মিলে প্রতিরক্ষা যুদ্ধে অংশগ্রহণ করবেন বলেন জানান গ্রুপটির সুইডিশ সমন্বয়কারী ফিলিপ ব্রানভাল।

সুইডেনের ইউক্রেনীয় দূতাবাস বলেছে, সামরিক প্রশিক্ষণ আছে তারা এমন স্বেচ্ছাসেবকদের খুঁজছেন। এছাড়া অন্যান্য বিষয়ে সুইডিশ স্বেচ্ছাসেবকদের সমন্বয়কারী ফিলিপ ব্রানভালের কাছে নির্দেশনা দেওয়া হয়েছে। এ পর্যন্ত প্রায় ৪০০ জন ইউক্রেনের যুদ্ধে যাওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। তাদের মধ্যে কেউ কেউ বৃহস্পতিবারই রওনা দেবেন।

দূতাবাস এবং ব্রিগেড গ্রুপের মধ্যে সমন্বয়কারী ফিলিপ ব্রানভাল বলেছেন, নিরাপত্তার স্বার্থে আমি এ ব্যাপারে এর চেয়ে বিস্তারিত কিছু বলতে চাই না। তবে সুইডিশ স্বেচ্ছাসেবক যোদ্ধারা পোল্যান্ডের ক্রাকো হয়ে ইউক্রেনে যাবেন। বিদেশি স্বেচ্ছাসেবকরা ইউক্রেনীয় সেনাবাহিনী দ্বারা নিযুক্ত হবেন। এ মর্মে একটি চুক্তিতেও স্বাক্ষর করবেন যে, তাঁরা ভাড়া করা যোদ্ধা নন।

ফিলিপ ব্রানভাল বলেন, ইউক্রেনের আন্তর্জাতিক ব্রিগেডে যোগ দেওয়ার উদ্দেশ্যে রওনা হওয়ার আগে অত্যন্ত সতর্কতার সঙ্গে স্বেচ্ছাসেবকদের পরিচিতি, রাজনৈতিক আদর্শ ও অতীতের কর্মকাণ্ড চেক করে নেয়া হচ্ছে বলে জানান তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button