আন্তর্জাতিক

ইতিহাস তৈরি করতে চলেছে ভারতের চন্দ্রযান-৩

সংবাদ চলমান ডেক্সঃ

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। চাঁদের মাটি স্পর্শ করতে চলেছে চন্দ্রযান ৩। ভারতীয় সময় অনুযায়ী, আজ বুধবার সন্ধ্যায় ঘড়ির কাঁটা ৬টা ৪ মিনিটেই সেই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হবে বিশ্ব। সেই সময়ের অপেক্ষাতেই রয়েছে সারা দেশ।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো জানিয়েছেন, চাঁদের দক্ষিণ মেরুতে সফ্‌টল্যান্ডিং করবে চন্দ্রযান-৩’র ল্যান্ডার বিক্রম। তার সঙ্গে চাঁদের মাটিতে পৌঁছাবে রোভার প্রজ্ঞানও। চাঁদের বুকে অবতরণের সেই দৃশ্য বুধবার বিকেল ৫টা ২০ মিনিট থেকে সরাসরি সম্প্রচার হবে ইসরোর ওয়েবসাইট, ফেসবুক পেজ, এবং ইউটিউবে।

বর্তমানে ব্রিকস (ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন, দক্ষিণ আফ্রিকা) শীর্ষ সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকায় অবস্থান করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখান থেকে ইতিহাসের সাক্ষী হতে ভার্চুয়াল মাধ্যমে অংশ নেবেন তিনি।

আজ বুধবার সন্ধ্যায় সব স্কুল খোলা থাকবে বলে জানা গেছে। কৌতূহলী ছাত্রছাত্রীরা স্কুল থেকে অনলাইনের মাধ্যমে চন্দ্রযান ৩-এর অবতরণ দেখতে পারবে। এমনকি মহাকাশ বিশেষজ্ঞেরাও এই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকার জন্য অপেক্ষায় রয়েছেন। তারাও দেশের বিভিন্ন প্রান্তে জমায়েতের পরিকল্পনা করছেন বলে শোনা যাচ্ছে। চাঁদের মাটি ছোঁয়ার আগের ১৫ মিনিট অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন ইসরোর বিজ্ঞানীরা।

২০০৯ সালে ইসরোর চন্দ্রযান ১-এর অনুসন্ধানে থাকা নাসার একটি যন্ত্র দ্বারা চাঁদের পৃষ্ঠে পানির উপস্থিতি শনাক্ত করা হয়েছিল। ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, চাঁদের দক্ষিণ মেরুতে সফ্‌ট ল্যান্ডিং করার সময় খুব সন্তর্পণে জায়গা নির্বাচন করা হবে।

ইসরোর বিজ্ঞানীদের আশা, চন্দ্রপৃষ্ঠে যেখানে পানির চিহ্ন পাওয়া গেছে সেখানে লুনার ওয়াটার আইস বা বরফের খোঁজও মিলতে পারে। পানির সন্ধান মিললে তা মহাকাশ বিজ্ঞানীদের কাছে মূল্যবান সম্পদ হয়ে ধরা দেবে বলে জানিয়েছেন ইসরো।

চাঁদের দক্ষিণ মেরুতে এর আগে কোনো দেশই মহাকাশযান পাঠাতে পারেনি। ফলে বুধবারের পরীক্ষায় ইসরো সফল হলে ইতিহাস তৈরি করবে ভারত। এই যাত্রায় সফল হলে আমেরিকা, রাশিয়া এবং চীনের পর ভারত বিশ্বের চতুর্থ দেশ হিসেবে নজির গড়বে। ২০১৯ সালে চন্দ্রযান-২ পাঠিয়েছিল ভারত। কিন্তু সে সময় তারা সফল হতে পারেনি। চাঁদের মাটিতে মুখ থুবড়ে পড়েছিল ঐ মহাকাশযান।

অতীতের সেই ভুল থেকে অনেক ত্রুটি শুধরে এবার সাবধানী হয়েছে ইসরো। গত রোববার চাঁদের দক্ষিণ মেরুতে মহাকাশযান নামাতে গিয়ে ব্যর্থ হয় রাশিয়া। চাঁদের মাটিতে ভেঙে পড়ে লুনা-২৫। তবে ভারতের চন্দ্রাভিযানের সাফল্য নিয়ে আশাবাদী ইসরোর বিজ্ঞানী থেকে গোটা দেশবাসী। এই অভিযানের সাফল্য কামনায় চলছে সারাদেশ জুড়ে প্রার্থনা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button