আন্তর্জাতিক

আজ থেকে পবিত্র হজ্বের আনুষ্ঠানিকতা শুরু

সংবাদ চলমান ডেক্সঃ

মক্কা থেকে মিনার উদ্দেশ্যে যাত্রার মধ্য দিয়ে পবিত্র হজ্বের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে আজ। রোববার ফজরের পর ১৪৪৪ হিজরী বর্ষের হজ্বের মূল কার্যক্রম শুরু হয়। ২৭ জুন আরাফাতের ময়দানে অবস্থান করে আল্লাহর দুয়ারে নিজেদের উপস্থিতির জানান দেবেন মুসল্লিরা। সেদিন লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক ধ্বনিতে মুখর হবে ময়দান।

আর শয়তানের উদ্দেশ্যে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে ১২ জিলহজ্ব শেষ হবে হজ্ব। এ বছর বিশ্বের ১৬০ দেশের ২০ লাখের বেশি ধর্মপ্রাণ মুসলমান হজ্ব পালন করবেন।

ইসলামের পঞ্চম স্তম্ভ হজ্ব পালনের জন্য ইতোমধ্যে বাংলাদেশ সহ বিশ্বের অন্যান্য দেশ থেকে হজ্ব যাত্রীরা সৌদি আরব পৌঁছেছেন। চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের হজ্বে যাওয়ার বিষয়ে সৌদি সরকারের সঙ্গে চুক্তি হয়। গতকাল শনিবার (২৪ জুন) শেষ ফ্লাইটে সৌদিতে বাকি হজ্ব যাত্রীরা পৌঁছেছেন।

সৌদিতে এ বছর ২৭ জুন হজ্ব অনুষ্ঠিত হবে। পরের দিন ২৮ জুন সৌদি আরবে ঈদুল আজহা। আর বাংলাদেশে ঈদুল আজহা ২৯ জুন। এবার বিশ্বের ১৬০টির বেশি দেশের ২০ লাখের অধিক মানুষ পবিত্র হজ্ব পালন করবেন বলে জানিয়েছেন সৌদি আরবের হজ্ব ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ডা. তৌফিক আল রাবিয়া।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button