রাজশাহী সংবাদ

রাজশাহী বিভাগের সকল হাসপাতাল-ক্লিনিকে দ্রুত তামাকবিরোধী সাইনবোর্ড স্থাপন করা হবে

নিজস্ব প্রতিবেদক :  রাজশাহী বিভাগের সকল সরকারি-বেসরকারি হাসপাতাল ও স্বাস্থ্য সেবাকেন্দ্রে (কমিউনিটি ক্লিনিকসহ) খুব শিগগিরই আইনসম্মত তামাকবিরোধী সাইনবোর্ড দৃশ্যমান স্থানে স্থাপন করা হবে বলে জানিয়েছেন রাজশাহী বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য।

সম্প্রতি স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. সানিয়া তহমিনা স্বাক্ষরিত এক নোটিশে দেশের সকল সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে তামাকবিরোধী সাইনবোর্ড স্থাপনের নির্দেশনা প্রদান করা হয়। এর পরপরই গতকাল বুধবার রাজশাহী বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) বিভাগের আটটি জেলায় সাইনবোর্ড স্থাপন করার বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

গত ১৩ জানুয়ারি স্বাস্থ্য অধিদফতরের জারিকৃত নোটিশ সূত্রে জানা যায়, দেশের বিভিন্ন স্থানে সরকারি-বেসরকারি হাসপাতাল ও স্বাস্থ্য সেবাকেন্দ্রে (কমিউনিটি ক্লিনিকসহ) সাইনবোর্ড স্থাপন করা হয়নি। এ সম্পকির্ত একটি সংস্থার জরিপ কার্যক্রমের সূত্র উল্লেখ করে নোটিশে আরও বলা হয়- কিছু কিছু হাসপাতালে সাইনবোর্ড স্থাপন করা হলেও তার অধিকাংশই অস্পষ্ট কিংবা মানসম্মত নয়। তাই দেশের সকল সরকারি-বেসরকারি হাসপাতাল ও স্বাস্থ্য সেবাকেন্দ্রে স্বাস্থ্য অধিদফতরের মানসম্মত তামাকবিরোধী সাইনবোর্ড দৃশ্যমান স্থানে স্থাপনের নির্দেশ প্রদান করা হয়। নোটিশের অনুলিপি দেশের ৮ বিভাগের বিভাগীয় স্বাস্থ্য পরিচালক, ৬৪ জেলার সিভিল সার্জন, সকল মেডিক্যাল কলেজের পরিচালক ও অধ্যক্ষ, সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা বরাবর প্রেরণ করা হয়েছে।

স্বাস্থ্য অধিদফতর থেকে জারিকৃত নোটিশের প্রাপ্তি স্বীকার করে রাজশাহী বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য বলেন, ‘সকল হাসপাতাল-ক্লিনিকে মানসম্মত সাইনবোর্ড স্থাপনের নির্দেশনা প্রদানের নোটিশটি আমাদের হাতে এসে পৌঁছেছে। যত দ্রুত সম্ভব আমরা বিভাগের আটটি জেলার সকল সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে মানসম্মত তামাকবিরোধী সাইনবোর্ড স্থাপনের উদ্যোগ গ্রহণ করব।’

রাজশাহী জেলা সিভিল সার্জন ডা. মহা. এনামুল হক বলেন, ‘এ সম্পর্কিত একটি নোটিশ জেলা সিভিল সার্জন কার্যালয়েও এসেছে। তবে এটি সিভিল সার্জন কার্যালয়ের নিজস্ব খরচে করা হবে নাকি কোনো প্রকল্পের মাধ্যমে এমন সাইনবোর্ড স্থাপন করা হবে সেই বিষয়টি এখনো জানা যায়নি। তবে যেহেতু নির্দেশনা এসেছে অবশ্যই এটি যত দ্রুত সম্ভব বাস্তবায়ন হবে।’

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button