দূর্গাপুররাজশাহী সংবাদ

দুর্গাপুরে প্রশাসন -সাংবাদিক হাতে নিয়ে চলছে অবৈধ পুকুর খননের প্রতিযোগিতা-

 স্টাফ রিপোর্টার:

 এ যেন মগের মুল্লুক হয়ে উঠেছে , কিছুতেই মানছেনা উচ্চ আদালতের আদেশ ।সকল আদেশ  অমান্য করে রাজশাহীর  দুর্গাপুর উপজেলার ১নং নওপাড়া ইউনিয়নের আলিপুর বাজারের পাশে মরা বিল নামক স্থানে চলছে প্রায় ২০বিঘা জমিতে ৪টি  ভেকু মেশিন দিয়ে  দিনরাত অবৈধ ভাবে করছে  পুকুর খননের কাজ।, এই অবৈধ পুকুর খননকারী সেই  এলাকার প্রভাবশালী মাসুদ রানা। অপর দিকে দুর্গাপুরের পৌর আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদের সদস্য আব্দুল মান্নান ফিরোজের নামে তারই ভাতিজা চৌবাড়িয়া ও মাড়িয়া বিলে তিন ফসলি জমিতে করছেন রাত দিন পুকুর খনন। রাজশাহীর গনমাধ্যম কর্মীরা জানতে চাইলে তিনি প্রকাশ্যে সাংবাদিক ও তার চাচা ফিরোজ মান্নানের নাম ব্যবহার করছে। যার রেকর্ড মিডিয়া কর্মীদের নিকট সংরক্ষিত রয়েছে। দলীয় ব্যক্তিদের নাম ব্যবহার করে সরকারি নির্দেশ অমান্য করায় স্থানিয়রা ভেঙ্গে পড়েছে।

 এই সকল অবৈধ কাজে কোন প্রকার বাধা সৃস্টি না হওয়ায় স্থানীয় প্রশাসনের বিরুদ্ধে জমেছে অভিযোগের পাহাড়।   উপর মহল কে ম্যানেজ করেই চলছে এই অবৈধ পুকুর খননের কাজ। উপজেলার ১ নং নওপাড়া ইউনিয়নের আলিপুর বাজারের পাশে মরা বিল নামক স্থানে চলছে প্রায় ২০বিঘা তিন ফসলি জমিতে পুকুর খননের কাজ। এই অবৈধ পুকুর খননের পিছনে লুকিয়ে আছে ক্ষমতাশালী দলের কিছু নেতাকর্মীর হাত।

স্থানীয় একাধিক  কৃষক অভিযোগ করে  জানান, ফসলি জমিতে অবৈধ পুকুর খননের কারণে মারাত্মক ঝুঁকির মুখে পড়েছে  ফসলি কৃষি জমি, এসব অবৈধ পুকুর খননের কারণে এবার পুরো বিলেই জমে ছিলো বর্ষা মৌসুমের পানি যা নিয়ে বিভিন্ন গন মাধ্যমে একাধিক সংবাদ প্রকাশিত হয়েছে। অনেক স্থানে পুকুর কেটে পানি নিস্কাসনের ব্যবস্থা ও করা হয়েছে। পুকুর খননের কারণে পানি নিষ্কাশনের কোন পথ না থাকার কারণে নষ্ট হয়েছে নিম্ন আয়ের মানুষের এক মাত্র সম্বল পানের বরস সহ আরও অনেক ফসল।কষক মনজুরুল, আসলাম , সহ অনেকেই কান্না জড়িত কন্ঠে সংবাদ চলমান কে বলেন  খুব কষ্ট করে না খেয়ে দিন পার করেছি আমাদের দুঃখ দুর্দশার কারনই হল ফসলি জমিতে অবৈধ পুকুর খননের মুল কারন।

 তারা বলেন আমাদের মাননীয় প্রধানমন্ত্রী কাছে জোর দাবি খুব দ্রুত এসব অবৈধ পুকুর খনন ও পুকুর খনন কারিদের  বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া হলে আমরা কৃষি নির্ভরশীল হত দরিদ্র হয়ে পড়ব। এ বিষয়ে অতিরিক্ত রাজশাহী জেলা প্রশাসক এর নিকট  জানতে চাইলে তিনি জানান, দ্রুত অবৈধ পুকুর খননের বিরুদ্ধে কঠোর  ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরো বলেন, নতুন করে কোন ভাবেই পুকুর খনন করা যাবে না এই বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কেও নির্দেশনা দেওয়া রয়েছে।। পুকুর খনন করলেই পুকুর খননকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি। এই পুকুর খনন কারির বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবেনা এই মর্মে  কয়েক জন পুকুর খনন কারির নাম সহ মহামান্য হাইকোর্ট এর নির্দেশ সহ তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সকল প্রস্তুতি শেষ করেছেন একজন গনমাধ্যম কর্মী।তিনি বলেন স্থানিয় ভাবে সকল কে সুবিধা দিয়ে সরকারের এমন নির্দেশ অমান্য করতে দেওয়া যাবেনা। সেটি সরকারের উপর মহলে জানানো একজন নাগরিকের দায়িত্ব।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button