দূর্গাপুররাজশাহী সংবাদ

দুর্গাপুরে নির্দেশনা অমান্য করেই চলছে কোচিং সেন্টার

নিজস্ব প্রতিবেদক : প্রশ্নফাঁস ঠেকাতে গত ২৫অক্টোবর থেকে আগামী ১৫নভেম্বর পর্যন্ত দেশের সকল কোচিং সেন্টার বন্ধের সরকারি নির্দেশনা থাকলেও মানছে না দুর্গাপুরের কোচিং সেন্টারগুলো। কোচিং করানোর পক্ষেই যুক্তি দেখাচ্ছে এসব প্রতিষ্ঠান কর্তৃপক্ষের মালিকরা। অন্যদিকে শিক্ষার্থীরা বলছেন, ভাল প্রস্তুতি নিতে কোচিং এর পেছনে ছুটতে বাধ্য হচ্ছেন তারা।

প্রশ্নপত্র ফাঁস নিয়ে শিক্ষার্থী-অভিভাবক ও সচেতন মহলে যখন নানা আলোচনা সমালোচনা ঠিক তখনই প্রশ্ন ফাঁস ঠেকাতে পরীক্ষার আগে কোচিং সেন্টার বন্ধের নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। নতুন নির্দেশনা অনুযায়ী পরীক্ষার তিনদিন আগ থেকে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ রাখার কথা থাকলেও তা মানছেন না দুর্গাপুরের কোচিং সেন্টার গুলো।

সরেজমিনে দুর্গাপুরের সদরে গিয়ে দেখা যায়, ১০ থেকে ১২টি কোচিং সেন্টারে শিক্ষার্থীদের নিয়ে দেদারসে চালিয়ে যাচ্ছেন কার্যক্রম। এসব কোচিং সেন্টার সকাল ও বিকাল দুই শিফটে চলছে। আবার কোথাও রাত্রিকালীণ কোচিংও চলছে।

এদিকে নির্দেশনা না মেনে কোচিং চালু রাখার পক্ষে নিজস্ব যুক্তি দেখালেন কোচিংয়ের শিক্ষকরা। তাদের মতে, কোচিং সেন্টার বন্ধ রেখে নয় বরং এর মাধ্যমেই ভালো ফলাফল করতে পারবে পরীক্ষার্থীরা।

কোচিং শিক্ষকরা বলছেন, ‘আমরা ভালো কিছু করছি বলেই শিক্ষার্থীরা এখানে আসছে। আমরা প্রশ্ন ফাঁস করছি না। যেখানে প্রশ্ন তৈরি হচ্ছে তারাই ফাঁস করছে।’ তারা আরও বলেন, ‘আমরা যারা কোচিং এর সঙ্গে জড়িত তারা সবাই বেকার যুবক। সরকার কোচিং বন্ধ করে দিলে আমরা যাবো কোথায়?’

কোচিংয়ে জেএসসি প্রস্তুতি নেওয়া কয়েকজন পরীক্ষার্থী জানান, তারা ক্লাসে ভাল প্রস্তুতি নিয়েছেন। তাই প্রস্তুতি ধরে রাখতে এখন কোচিংয়ে নিয়মিত আসছেন। যাতে তারা ভাল ফলাফল করতে পারেন। এতে তাদের শিক্ষকরা কোচিংয়ে আসার পক্ষে বলেছেন বলে জানান তারা।

জানতে চাইলে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নাজমুল হক জানান, কোচিং সেন্টার গুলো আমাদের নজরদারিতে রয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) না থাকায় অভিযান পরিচালনা করা যাচ্ছে না। দু-একদিনের মধ্যেই ইউএনও স্যার আসলেই চলতি কোচিং সেন্টারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

ছবি প্রতিকী

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button