দূর্গাপুররাজশাহী সংবাদ

দুর্গাপুরে অবৈধ পুকুর খনন বন্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

দুর্গাপুর প্রতিনিধি:  রাজশাহীর দুর্গাপুরে অবৈধভাবে জমির শ্রেণি পরিবর্তন করে পুকুর খনন বন্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেছেন উপজেলা সহকারী কমিশনার ভূমি (অতিরিক্ত) আনিসুর রহমান।

উপজেলা জুড়ে অবৈধভাবে জমির শ্রেণি পরিবর্তন রোধে এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট। গতকাল বুধবার সকাল থেকে বেলা ২টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করেন।

এসময় উপজেলার নান্দিগ্রাম বিলে কৃষি জমি নষ্ঠ করে পুকুর খননের এক্সেভেটর গাড়ীর ব্যাটারি জব্দ করেন। তবে কোন পুকুর মালিক বা এক্সেভেটর গাড়ীর চালকে না পাওয়ায় জেল বা জরিমান করা হয়নি। এদিকে,উপজেলা নিবার্হী কর্মকর্তা মহসীন মৃধা ১৫ কার্য দিবস বিশেষ টেনিং এ থাকায় উপজেলার পুকুর খননের চক্রটি আবারে বেপরোয়া হয়ে উঠেছে তাই ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন জেলার এই ম্যাজিস্ট্রেট এমনকি উপজেলার (অতিরিক্ত)দায়িত্ব পালন করবেন পুঠিয়া উপজেলা নিবার্হী কর্মকর্তা।

উপজেলা সহকারী কমিশনার ভূমি (অতিরিক্ত) আনিসুর রহমান বলেন, উচ্চ আদালতের আদেশ অমান্য করে জমির শ্রেণী পরিবর্তন করে একটি অসাধু চক্র। এই চক্রটি র্দীঘদিন থেকে উচ্চ আদালতের আর্দেশ অমান্য করে জমির শ্রেণি পরির্বতনের কাজ করছেন।
এতে উপজেলার কৃষি জমি নষ্ঠ হচ্ছে এবং কৃষককে ক্ষতির দিকে ঠেলে দেওয়া হচ্ছে। তিনি আরো বলে উপজেলার বেশি ভাগ সাধারন মানুষ কৃষক। তারা কৃষি জমির উপর নির্ভরশীল। জমির শ্রেণী পরিবর্তন করে পুকুর খনন করলে তা দীর্ঘস্থায়ী নয়। এতে এইসব প্রান্তিক কৃষকরা আগামী দিনের জন্য আবাদি জমি হীন হয়ে পড়বে।

কারণ আগামীতে এইসব প্রান্তিক কৃষকরা কর্মহীন হয়ে যাবে আর মধ্যস্থ একটি চক্র এতে লাভবান হবেন। এর ফলে উপজেলার শতশত কৃষক আগামীতে কর্মহীন হয়ে পড়ার সম্ভাবনা বেশি। দ্রুত পুকুর খনন বন্ধ করে ভূমির শ্রেণী ঠিক রেখে কৃষককে বাঁচাতে হবে। তবে এখন আর কেউ সাধারন কৃষকদের ক্ষতি করতে পারবে না।

স্থানীয় প্রসাশন ওই চক্রকে প্রতিহত করতে দিনরাত মাঠে কাজ করছেন। ইতি মধ্যে আমি আড়ই-বড়ইল বিলে খনন করা কৃষি আবাদি জমি সমতল করে কৃষি আবাদ যোগ্য করার নির্দেশ দিয়েছি। এমন ভাবে আমারা দেখে উপজেলার উন্নত তিন ফসলি জমি গুলো রক্ষা করবো।

জানা গেছে, গতকাল বুধবার উপজেলার নান্দিগ্রাম বিল এলাকায় ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেন। এদিকে, ভ্রাম্যমাণ আদালতের বিচারক উপজেলা সহকারী কমিশনার ভূমি (অতিরিক্ত) আনিসুর রহমান।

অবৈধভাবে পুকুর খননের চক্রটিকে কোনো ভাবে ছাড় দিতে নারাজ। আগের মতই নিয়মিত ভাবেই ভ্রাম্যমাণ আদালতের একটি টিম মাঠে কাজ করবে বলে জানান তিনি। এদিকে, সাধারণ কৃষকরা বললেন, নান্দিগ্রাম বিলের প্রায় ২হাজার কৃষকের ২শত থেকে ৩শ বিঘা আবাদি কৃষি জমি রক্ষা পেয়েছে। ম্যাজিস্ট্রেটকে এই গ্রামের সাধারন কৃষকের পক্ষ থেকে অভিনন্দন জানাই।

আল্লাহ যেন তার ভাল করেন। এমন ভালো কাজ যেন সে নিয়মিত করতে পারেন। উল্লেখ্য, এ পর্যন্ত উপজেলার বিভিন্ন এলাকায় অভিযানে এক্সেভেটর গাড়ীর প্রায় অধশত ব্যাটারী জব্দ করা হয়েছে। সেই সঙ্গে একজনকে সাতদিনের জেল দেওয়া হয়েছে। উপজেলা সহকারী কমিশনার ভূমি ও (অতিরিক্ত) আনিসুর রহমান জানান, কৃষি জমিতে পুকুর খনন বন্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকবে। আমরা কৃষি জমিতে পুকুর খনন বন্ধে নিষেধাজ্ঞা রয়েছে। অবৈধভাবে পুকুর খনন বন্ধ না হওয়া পর্যন্ত এ অভিযান অব্যাহত থাকবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button