রাজশাহী সংবাদ

অনুপ্রবেশ ঠেকাতে রাজশাহী সীমান্তে রাত জেগে গ্রামবাসীর পাহারা

নিজস্ব প্রতিবেদক:
ভারতীয় নাগরিকদের অনুপ্রবেশ ঠেকাতে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সঙ্গে রাত জেগে রাজশাহীর চরখানপুর সীমান্ত পাহারা দিচ্ছেন গ্রামবাসী। গত ২৮ নভেম্বর থেকে সীমান্তে নজরদারি জোরদার করার জন্য চরখানপুর গ্রামের প্রায় আড়াইশ’ বাসিন্দা রাত জেগে পালাক্রমে এ কাজ করছেন।

গ্রামের বাসিন্দারা বলেন, গত ২৮ নভেম্বর তাদের সঙ্গে বৈঠকে বসে বিজিবি ব্যাটালিয়ন ১-এর চরখানপুর সীমান্ত ফাঁড়ির সদস্যরা। চরখিদিরপুরে অবস্থিত ‘আলোর পাঠশালা’ মাঠে অনুষ্ঠিত বৈঠকে সীমান্ত ফাঁড়ির নায়েক সুবেদার নজরুল ইসলাম ও ইউনিয়ন পরিষদের (ইউপি) দুজন সদস্য উপস্থিত ছিলেন। সভায় সীমান্তে অনুপ্রবেশ ঠেকাতে গ্রামবাসীর সহযোগিতা চায় বিজিবি।

চরখানপুর সীমান্ত ফাঁড়ির ইনচার্জ নায়েক সুবেদার নজরুল ইসলাম বলেন, গত ২৭ নভেম্বর তারা জানতে পারেন ভারত থেকে ওই সীমান্তপথে অনুপ্রবেশ ঘটতে পারে। এ জন্য পরের দিনই তিনি গ্রামের ইউপি সদস্য এরশাদুল হক ও কোহিনুর বেগমকে ডেকে বৈঠকের সিদ্ধান্ত নেন। বৈঠকে সিদ্ধান্ত হয়, গ্রামের বাসিন্দারা সন্ধ্যা ছয়টা থেকে সকাল ছয়টা পর্যন্ত পালা করে পাহারায় থাকবেন। এরমধ্যে সন্ধ্যা ছয়টা থেকে রাত ১২টা পর্যন্ত এক গ্রুপ এবং রাত ১২টা থেকে সকাল ছয়টা পর্যন্ত আরেক গ্রুপ গ্রামবাসী বিজিবির সঙ্গে যোগ পাহারায় যোগ দেন। উৎসাহ দিতে অংশগ্রহণকারীদের রাতের খাবারের ব্যবস্থাও করা হয়েছে।

পদ্মা পেরিয়ে চরখানপুরে গিয়ে দেখা যায়, টর্চলাইট ও লাঠি হাতে নিয়ে বিজিবির সঙ্গে সীমান্ত পাহারা দিচ্ছেন গ্রামের বাসিন্দারা। সীমান্তের ১৬৩-১ এস পিলারের পাশে দায়িত্বে ছিলেন স্থানীয় ইউপি সদস্য এরশাদুল হকসহ ১০ বাসিন্দা। তাদের সঙ্গে বিজিবির সদস্যরাও ছিলেন।

গ্রামটির পশ্চিম পাশের বড় একটি মাঠের পুরো অংশই ভারতীয় সীমানার মধ্যে পড়েছে। মাঠের ধার দিয়ে বাংলাদেশের সীমান্তরেখা। এই সীমান্তরেখা বরাবর দাঁড়িয়ে থেকে তারা অনবরত টর্চলাইট ঘোরাচ্ছিলেন। একবার ডান পাশ থেকে এক জোড়া টর্চের আলোয় মাঠ আলোকিত হয়ে উঠছিল আবার বাঁ পাশ থেকে আরেক দলের টর্চের আলো পড়ছিল।

ইউপি সদস্য এরশাদুল হক বলেন, বিজিবির প্রস্তাব অনুযায়ী গ্রামের মানুষকে বুঝিয়ে এই দায়িত্ব পালনে উদ্বুদ্ধ করা হয়েছে। পালা করে গ্রামের সবাই এই দায়িত্ব পালন করছেন। ওই সীমান্ত পিলারের কাছে পাহারায় থাকা বয়স্ক আবদুস সাত্তারকে লাঠি হাতে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।

পাহারায় থাকা গ্রামের কৃষক জুয়েল (২৮) বলেন, দিনের বেলায় মাঠের কাজ শেষে রাতে সীমান্ত পাহারা দিতে এসেছেন। আলোর পাঠশালার দশম শ্রেণির ছাত্র মিন্টু শেখের (১৬) পাহারা দেওয়ার পালা পড়েছিল সন্ধ্যা থেকে রাত ১২টা পর্যন্ত।

মিন্টু জানায়, রাতের প্রথমার্ধে পড়াশোনার ফাঁকে ফাঁকে এসে পাহারায় দাঁড়ায় সে। দেশের ভালোর জন্য গ্রামের লোকেরা বিজিবিকে সহযোগিতা করছে। এ কাজ করে তারও ভালো লাগছে।

সীমান্তবর্তী ওই গ্রামটি সৌর বিদ্যুতের আলোয় ছোট দোকানের সামনে আড্ডা দিচ্ছেন বাসিন্দারা। একটি দোকানের আড্ডায় থাকা গ্রামবাসী বলেন, অন্য সময়ের চেয়ে এখন রাতে তারা বেশি সময় আড্ডা দেন। এতে যারা সীমান্তে পাহারা দিচ্ছেন, তারা উৎসাহ পান।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button