সারাদেশস্লাইডার

এবার হাজারো শ্রমিকের রুজি বন্ধে চক্রান্ত

সংবাদ চলমান ডেঙ্কঃ

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সীমান্তবর্তী নদী যাদুকাটা নদীর বালু ও পাথর দেশের বিভিন্ন স্থানে ব্যাপক চাহিদা রয়েছে। ৩০ হাজারের বেশি শ্রমিক ওই নদী থেকে বালু ও পাথর তোলে জীবন জীবিকা নির্বাহ করে আসছে।

তাদের ব্যবহার করে একটি অধিক মোনাফা লোভী চক্র কোটি কোটি টাকার বালু পাথর বিভিন্ন স্থানে স্টক করছে। সেই বালু ও পাথর অধিক দামে বিক্রি করার জন্য তাদের স্বার্থ হাসিলের উদ্দেশ্যে এই নদীর পুরনো পাড় কাটার ছবি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে প্রচার, মিথ্যা বনোয়াট সংবাদ প্রকাশ করে বিভ্রান্তি সৃষ্টি করে নদী বন্ধের পাঁয়তারা করছে। আর নদী বন্ধ হলে ১৫ টাকার বালু হবে ৪০ টাকা। ৩০ হাজার দিন মজুরসহ তাদের পরিবারের সদস্যরা অনাহারে দিনপার করবে।

অধিক চাহিদার কারণে মোনাফা লোভী চক্রটি প্রতি বছর বর্ষার মৌসুমে জেলার জামালগঞ্জ উপজেলার লালপুর,গজারিয়া, দুলভপুর ও ছাতক উপজেলাসহ বিভিন্ন স্থানে লাখ লাখ সেফটি বালু স্টক করে রেখেছে। যাদুকাটা নদী বন্ধ করতে পারলেই এই স্টক করা বালু ও পাথর কোটি কোটি টাকার বাণিজ্য করা তাদের উদ্দেশ্য।

এজন্য ওই চক্রটি এখন যাদুকাটা নদীর পুরনো পাড় কাটার ছবি প্রচার করে নিজের স্বার্থ হাসিল করতে হাজার হাজার শ্রমিকদের পেঠে লাথি মারার অপচেষ্টা অব্যাহত রেখেছে। অথচ সরকারের খনিজ সম্পদ মন্ত্রণালয় এই যাদুকাটা নদীর ১২০ হেক্টর জায়গা লিজ দিয়েছে। হাইকোর্টের নির্দেশ রয়েছে এই নদীতে সাধারণ শ্রমিকরা সেলু মেশিন দিয়ে হাতে কাজ-কাম করে বালু ও পাথর তোলে জীবন জীবিকা নির্বাহ করতে পারবে।

শ্রমিকরা জানান, নদীতে কাজ করে যা উপার্জন হয় তা দিয়ে কোনো রকমে সংসার চলে নদী বন্ধ হলে না খেয়ে থাকতে হবে। আমাদের কথা কেউ ভাবে না। প্রশাসন যেন ওই সব অপ্রপ্রচারকারীদের কঠোর হস্তে দমন করে তার দাবি জানাই।

এ ব্যাপারে ইজারাদারগণ বলেন, ইজারার অধিকাংশ জায়গার অবস্থান হচ্ছে নদীর পাড়ে। পরিবেশ ও মানবিক দিক বিবেচনা করে নদীর পাড়ে না গিয়ে নদীর মধ্যেই বালু তোলার চেষ্টা করে যাচ্ছি প্রতিনিয়ত। গুটি কয়েক মুনাফালোভীরা তাদের হীন স্বার্থ হাসিলের জন্য অপতৎপরতা অব্যাহত রেখেছে। নদী বন্ধ হলে ৩০ হাজার শ্রমিক পরিবার অনাহারে অর্ধাহারে দিনাতিপাত করতে হবে। এই আশঙ্কায় তাদের জীবনে নেমে এসেছে চরম হতাশা।

এছাড়াও যাদুকাটা নদী নিয়ে ওই কুচক্রিমহল নদী বন্ধ করে রাজনৈতিক পতিপক্ষকে ফাঁসাতে গভীর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।

তাহিরপুর থানার ওসি আতিকুর রহমান জানান, যাদুকাটা নদীতে অনিয়ম হলে পুলিশ কাউকে ছাড় দেবে না। সে যত বড় ক্ষমতাশালী হউক তাকে আইনের আওতায় আনা হবে।

তাহিরপুরের ইউএনও বিজেন ব্যনার্জি বলেন, পরিবেশ অধিদফতর ও সরকারি নিয়ম মেনে যাদুকাটা নদীতে বালু ও পাথর তোলাসহ যে কোনো কাজ করা যাবে। এর ব্যতয় ঘটলে তাদের আইনের আওতায় এনে কঠিন শাস্তির ব্যবস্থা করা হবে। কোনো ছাড় পাবে না কেউ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button