রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে ৩৯ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড

রাজশাহীতে একদিনের ব্যবধানে আবারো মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আজ বৃহস্পতিবার ৪ এপ্রিল তাপমাত্রার পারদ উঠেছে ৩৯ ডিগ্রি সেলসিয়াসে। মুলত সকালের দিকে তাপমাত্রা কম থাকলে ও দুপুরের পর বেড়ে যাচ্ছে।

আজ বৃহস্পতিবার বিকেল তিনটায় ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।এক দিকে তাপমাত্রার পারদ উর্ধমূখি অন্য দিকে খাঁ খাঁ করছে রোদ। দুই মিলে রাজশাহীর বাতাসে আগুনের হল্কা। ঘরে বাইরে, বা গাছের ছাঁয়াতে ও মিলছে না স্বস্তি। বিশেষ করে রমজানের শেষ ভাগে এসে  প্রখর রোদ  আর গরমে মানুষ সহ প্রাণীকুলের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের উচ্চ পর্যবেক্ষক মো. গাওসুজ্জামান বলেন, রাজশাহীতে আজ বৃহস্পতিবার চলতি মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বিকেল ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ২৩ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস।

তিনি আর ও বলেন,এর আগে ১ এপ্রিল রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। তার আগের দিন ৩১ মার্চ ছিল ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এরপর আবার একদিনের ব্যবধানে ফের তাপমাত্রার রেকর্ড হলো ৩৯ ডিগ্রি সেলসিয়াস । আর ভারী বৃষ্টি ছাড়া এই তাপমাত্রা কমার কোনো সম্ভাবনা নেই। তবে আপাতত বৃষ্টির ও সম্ভাবনা নেই।

রাজশাহীর ওপর দিয়ে কালবৈশাখী বয়ে যাওয়ার আশঙ্কা আছে। আগামী কয়েকদিনে রাজশাহীর সর্বোচ্চ এই তাপমাত্রা বাড়তে পারে বলে ও আশঙ্কা প্রকাশ করেন ঐ কর্মকর্তা।

এদিকে খেটেখাওয়া দিনমজুররা এই আগুনমুখো আবহাওয়ার মধ্যেই জীবনের ঝুঁকি নিয়ে পরিবার ও পরিজনের জন্য কাজ করে যাচ্ছেন।ঘরে বাইরে কোথাও এক রত্তি স্বস্তি নেই। প্রতিটি ভবনের ট্যাপকল দিয়েই বের হচ্ছে ফুটন্ত পানি। আর শহরের টিনশেড বাড়িগুলো যেন পরিণত হয়েছে অগ্নিকুণ্ডে। ভেতরে থাকা মানুষগুলো তাই যারপরনাই দুর্ভোগে পড়েছেন। বেলা ১০টার পর নগরীর রাস্তাঘাট হয়ে যাচ্ছে ফাঁকা। গ্রামাঞ্চলের মানুষও প্রখর রোদের কারণে মাঠে কাজে যেতে পারছেন না।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button