সংবাদ সারাদেশসারাদেশ

কৃষক লীগের সভাপতি সমীর, সম্পাদক উম্মে কুলসুম

নিজস্ব প্রতিবেদক:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সংগঠন বাংলাদেশ কৃষক লীগের নতুন সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়েছে। নতুন সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন সমীর চন্দ চন্দ্র ও সাধারণ সম্পাদক উম্মে কুলসুম। সমীর চন্দ্র আগের কমিটিতে যুগ্ম সাধারণ সম্পাদক পদে ছিলেন।

বুধবার (৬ নভেম্বর) বিকেলে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে কৃষকলীগের দশম জাতীয় সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে তাদের নাম ঘোষণা করা হয়।
এই কমিটিকে আগামী ৭ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়েছে।

প্রায় আট বছর পর কৃষক লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১টায় সম্মেলনের প্রথম অধিবেশন উদ্বোধন করেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকালে দ্বিতীয় অধিবেশনে নির্বাচিত করা হয় সংগঠনটির আগামী তিন বছরের নেতৃত্ব। কৃষকলীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয় ২০১২ সালের ১৯ জুলাই।

তথ্যমতে, ১৯৭২ সালের ১৯ এপ্রিল দেশের অর্থনৈতিক মুক্তির কার্যক্রমে কৃষি ও কৃষকের উন্নয়নে কাজ করতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষকলীগ প্রতিষ্ঠা করেন। সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন-১৫ আগস্ট শহীদ হওয়া কৃষক নেতা আবদুর রব সেরনিয়াবাত।

সম্মেলনের মাধ্যমে মোতাহার হোসেন মোল্লাকে সভাপতি ও শামসুল হক রেজাকে সাধারণ সম্পাদক করে ১১১ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।

কৃষকলীগ সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কৃষির উন্নয়ন এবং কৃষকের স্বার্থরক্ষার জন্য কৃষকলীগ প্রতিষ্ঠা করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন সময় দেশের কৃষকের দাবি আদায়ের জন্য সফলতার সাথেই আন্দোলন, সংগ্রাম ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন সংগঠনটির নেতাকর্মীরা

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button