জাতীয়

পদ্মা সেতুর ১৬তম স্প্যান বসছে আজ

সংবাদ চলমান ডেস্ক : সবকিছু ঠিকঠাক থাকলে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে আজ মঙ্গলবার বসানো হবে পদ্মা সেতুর ১৬তম স্প্যান ‘৩ডি’। এটি বসানো হবে সেতুর ১৬ ও ১৭ নম্বর পিলারের উপর। এতে দৃশ্যমান হবে সেতুর ২৪০০ মিটার।

ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘের আর ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে বহন করে তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ক্রেন ১৬ ও ১৭ নম্বর পিলারের উদ্দেশে মাওয়ার কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে নিয়ে সকাল পৌনে ১০টার দিকে রওনা হয়েছে।

পদ্মা সেতুর প্রকৌশলী মোঃ হুমায়ুন কবির জানান, সকাল পৌনে ১০টার দিকে রওনা হয়েছে স্প্যানটি। স্প্যানটি নিয়ে রওনা দেয়ার ২৪ ঘণ্টার মধ্যে বসানোর একটি নির্দেশনা রয়েছে। তাই সবকিছু ঠিকঠাক থাকলে ১৬ ও ১৭ নম্বর পিলারের উপর আজ বসার সম্ভাবনা রয়েছে পদ্মা সেতুর ১৬তম স্প্যানটি। আর এতে দৃশ্যমান হবে সেতুর ২৪০০ মিটার।

জানা যায়, পুরো সেতুতে ২ হাজার ৯৩১টি রোডওয়ে স্লাব বসানো হবে। আর রেলওয়ে স্লাব বসানো হবে ২ হাজার ৯৫৯টি।

২০১৪ সালের ডিসেম্বরে সেতুর নির্মাণ কাজ শুরু হয়। সেতু নির্মাণে ব্যয় হচ্ছে ৩৩ হাজার কোটি টাকা। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button