জাতীয়

দুর্নীতির ধরণ ক্রমাগত পরিবর্তন হচ্ছে : দুদক কমিশনার

সংবাদ চলমান ডেস্ক : দুদক কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান বলেছেন, দুর্নীতির ব্যপকতা রয়েছে। এর ধরণ ক্রমাগত পরিবর্তন হচ্ছে।

এ সময় দুর্নীতির প্রসঙ্গ টেনে দুদক কমিশনার বলেন, দুর্নীতির নানা চিত্র আমাদের কাছে পরিস্কার। যারা সজ্ঞানে দুর্নীতিতে করছেন, তাদেরকে কঠিন পরিণতি ভোগ করতে হবে।

সোমবার দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। দুদক গঠিত প্রাতিষ্ঠানিক টিমের প্রতিবেদেনের মানোন্নয়নে দলনেতা, বিশেষ তদন্ত অনুবিভাগের মহাপরিচালক ও পরিচালকদের নিয়ে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

দুদক কমিশনার বলেন, দুর্নীতিপরায়ণরা যেভাবে তাদের অপরাধের ধরণ পরিবর্তন করছে; দুর্নীতি দমন কমিশনকেও তাদের ধরার জন্য নতুন নতুন কৌশল প্রয়োগ করতে হবে। তিনি বলেন, দুর্নীতি করে কেউ পার পাবে না। আজ অথবা কাল দুর্নীতিবাজদের ধরা পড়তেই হবে। দুর্নীতির বিরুদ্ধে শুন্য সহিষ্ণুতা নীতি কঠোরভাবে পালন করতে হবে।

এসময় তিনি কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, জনশ্রুতি রয়েছে এমন ২৫টি প্রতিষ্ঠানের দুর্নীতির উৎস চিহ্নিত করা হয়। তাদের দুর্নীতি কীভাবে দূর করা যায় এমন সুপারিশ সংবলিত প্রতিবেদন প্রণয়নের জন্য কমিশন ২৫টি প্রাতিষ্ঠানিক টিম গঠন করেছিল। এরইমধ্যে ১৫টি প্রতিবেদন সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগে পাঠানো হয়েছে। কমিশন প্রত্যাশা করে, প্রাতিষ্ঠানিক টিমের এসব প্রতিবেদন হতে হবে তথ্য-উপাত্ত, রেফারেন্স এবং কেসস্ট্যাডির সমন্বয়ে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- দুদক মহাপরিচালক (বিশেষ তদন্ত) সাঈদ মাহবুব খান, পরিচালক নাসিম আনোয়ার, সৈয়দ ইকবাল হোসেন, মঞ্জুর মোরশেদ প্রমুখ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button