আন্তর্জাতিক

বিশ্বব্যাপী সমস্যার মূল কারণ ক্ষমতা আঁকড়ে রাখা বয়স্ক শাসকরা: ওবামা

আন্তর্জাতিক ডেস্ক :

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, বিশ্বব্যাপী বিভিন্ন সমস্যার মূলে রয়েছেন ক্ষমতা আঁকড়ে রাখা বয়স্ক শাসকরা। আপনি যদি পুরো বিশ্বের দিকে তাকান তাহলে দেখবেন, বয়স্ক মানুষরাই বেশির ভাগ সমস্যার মূলে। বয়স্ক ব্যক্তিরা ক্ষমতা না ছাড়লে এমন সমস্যা হবেই।

তিনি বলেন, রাজনৈতিক নেতাদের সঠিক সময়ে সরে দাঁড়ানোই ভালো। রাজনৈতিক নেতাদের এটা মনে রাখা উচিত, তারা একটি নির্দিষ্ট কাজ করতে এসেছেন, আজীবন ক্ষমতায় থাকার জন্য আসেননি।’

সিঙ্গাপুরে ওবামা ফাউন্ডেশনের এক অনুষ্ঠানে এসব কথা বলেন যুক্তরাষ্ট্রের দুই মেয়াদে দায়িত্ব পালনকারী এ সফল প্রেসিডেন্ট।

নারীদের প্রশংসা করে ওবামা বলেন, পৃথিবীর সব দেশে যদি পুরুষের বদলে নারীরা ক্ষমতায় থাকতেন, তাহলে বিশ্বব্যাপী মানুষের জীবনমান অনেক উন্নত হতো। ওবামা আরও বলেছেন, নারীরা ‘নিখুঁত’ নন ঠিকই, তবে তারা তর্কাতীতভাবে পুরুষের চেয়ে ভালো।

তিনি বলেন, ‘আমি সব নারীর উদ্দেশে বলতে চাই, আপনারা নিখুঁত নন ঠিকই। কিন্তু এ বিষয়ে কোনো সন্দেহ নেই যে আপনারা আমাদের (পুরুষ) চেয়ে অবশ্যই ভালো। আমি শতভাগ নিশ্চিত, কেবল দুই বছরের জন্য যদি বিশ্বের প্রতিটি দেশে নারীরা ক্ষমতায় আসতেন, তাহলে আমরা পুরো পৃথিবীতেই ভিন্ন রকম পরিস্থিতি দেখতে পেতাম। নারীরা ক্ষমতায় এলে মানুষের জীবনযাত্রার মান অনেক উন্নত হতো।’

ক্ষমতা ছাড়ার পর থেকে বারাক ওবামা ও মিশেল ওবামা দম্পতি বিশ্বজুড়ে তরুণ নেতাদের নিয়ে কাজ করার জন্য ওবামা ফাউন্ডেশন গড়ে তুলেছেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button