রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে এক দিনে তিন প্রসূতির মৃত্যু

রাজশাহীতে সিজারিয়ান অস্ত্রোপচারের আগে স্যালাইন দেওয়ার পর ‘কিডনি অকেজো হয়ে’ ৩ প্রসূতির মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। সম্প্রতি রাজশাহীর ইসলামী ব্যাংক মেডিক্যাল কলেজ হাসপাতালে তাদের মৃত্যু হয়। হাসপাতালটিতে গুরুতর অসুস্থ হয়ে পড়া দুই নারী এখনো নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি রয়েছেন।

অভিযোগ উঠেছে, মৃত্যুর ঘটনা ধামাচাপা দিতে মারা যাওয়া নারীদের মধ্যে দুই-এক জনের স্বজনদের ‘ম্যানেজ’ করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। এদিকে ঐ স্যালাইন পরীক্ষা-নিরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। গঠন করা হয়েছে ৬ সদস্যের একটি তদন্ত কমিটিও। তবে বিষয়টি জেলা সিভিল সার্জন কিংবা স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ে জানায়নি বেসরকারি এ হাসপাতাল।

এ বিষয়ে জানতে হাসপাতালের পরিচালক ডা. সানাউল হক মিয়াকে বেশ কয়েকবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি। হাসপাতালের ইনচার্জ ইলিয়াস হোসেনকে গতকাল তার অফিসে পাওয়া যায়নি। তবে মোবাইল ফোনে তিনি বলেন, ‘ঘটনা তদন্তে কমিটি হয়েছে। তারা কাজ করছেন।’ মৃত নারীদের নাম-ঠিকানা জানতে চাইলে ইলিয়াস হোসেন বলেন, তিনি বাথরুমে আছেন, বেরিয়ে কথা বলবেন। পরে বহুবার ফোন করা হলেও তিনি রিসিভ করেননি। হাসপাতালের একটি সূত্র নিশ্চিত করেছে, সম্প্রতি সিজারিয়ান অস্ত্রোপচারের আগে আইভি স্যালাইন দেওয়ার পর ছয় নারীর শারীরিক সমস্যা শুরু হয়। অস্ত্রোপচারের পর ধীরে ধীরে তাদের অবস্থা আরও খারাপ হতে থকে। তাদের কিডনির কার্যক্ষমতা কমে যায়। হার্টে ব্লক দেখা দেয়। এভাবে একপর্যায়ে চারজন নারীর মৃত্যু হয়েছে। বর্তমানে দুজন আইসিইউতে চিকিৎসাধীন। তবে সূত্রটি ঐ নারীদের নাম-পরিচয় নিশ্চিত করতে পারেনি।

পরে অনুসন্ধান চালিয়ে দুই নারীর নাম-ঠিকানা পাওয়া গেছে। তাদের একজন রাজশাহীর দুর্গাপুর উপজেলার আনুলিয়া গ্রামের বাসিন্দা আসমা খাতুন (৩৮)। আসমার স্বামী আফজাল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। নওগাঁর নিয়ামতপুর উপজেলার আরও এক নারীর বিষয়ে তথ্য পাওয়া গেছে। ঐ নারীর স্বামী তার কিংবা স্ত্রীর নাম-পরিচয় প্রকাশ করার অনুমতি দেননি। তিনি বলেন, ‘ভাগ্যে মৃত্যু ছিল, হয়ে গেছে। এসব বলে আর লাভ নেই।

মারা যাওয়া আসমা খাতুন একটি বেসরকারি সংস্থার রাজশাহীর পবা উপজেলা শাখার ব্যবস্থাপক ছিলেন। তার স্বামী আফজাল হোসেন বলেন, আসমা খাতুন প্রথমবার গর্ভধারণ করেছিলেন। এক বছর ধরে প্রতি মাসেই তিনি ইসলামী ব্যাংক মেডিক্যাল কলেজ হাসপাতালে ডা. সুলতানা নাজনীন রিতার কাছে চেকআপ করাতেন। সন্তান প্রসবের সময় হলে গত ১৯ মার্চ সন্ধ্যায় স্ত্রীকে হাসপাতালটিতে ভর্তি করেন। ভর্তির পর তার স্ত্রীকে স্যালাইন দেওয়া হয়। এরপর রাত সাড়ে ১০টার দিকে সিজারিয়ান অস্ত্রোপচারের মাধ্যমে তার স্ত্রী সন্তানের জন্ম দেন। ধীরে ধীরে তার স্ত্রীর শারীরিক অবস্থা খুব খারাপ হতে থাকে। রাত ৪টার দিকে চিকিৎসকরা জানান, আসমার দুটি কিডনিই অকেজো হয়ে পড়েছে। হার্টের কার্যক্ষমতাও কমে গেছে। আফজাল হোসেন তখন বলেন, গর্ভধারণের পুরোটা সময়ই তিনি মাসে মাসে স্ত্রীকে চেকআপ করিয়েছেন। তখন কোনো সমস্যা ধরা পড়েনি। হঠাৎ এখন এত সমস্যা কেন? চিকিৎসকরা তখন জানান, এটা স্যালাইনের পার্শ্বপ্রতিক্রিয়া।

আফজাল হোসেন আরও বলেন, ঐ রাতেই ইসলামী ব্যাংক মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ তাদের নিজস্ব লোক ও অ্যাম্বুলেন্স দিয়ে আসমাকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যায়। সেখানে ১৫ মিনিট পর আসমা মারা যান। আসমার মৃত্যুর পর হাসপাতাল কর্তৃপক্ষ তাকে মোটা অঙ্কের টাকার বিনিময়ে আপস করার প্রস্তাব দিয়েছে। তবে তিনি আপস করতে চান না। তিনি স্ত্রীর অপমৃত্যুর বিচার চান। এ নিয়ে তিনি মামলা করবেন।

ইসলামী ব্যাংক মেডিক্যাল কলেজ হাসপাতালের গাইনি রোগ বিশেষজ্ঞ ডা. সুলতানা নাজনীন রিতার মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও নম্বরটি বন্ধ পাওয়া গেছে।

রাজশাহীর সিভিল সার্জন ডা. আবু সাইদ মো. ফারুক বলেন, ঘটনাটি শুনেছি, সেটাও অন্য মাধ্যমে। হাসপাতাল কর্তৃপক্ষ আমাদের কিছু জানায়নি। আমরা সব তথ্য চেয়েছি হাসপাতাল থেকে। বিষয়টি তদন্ত করে দেখব। হাসপাতালের গাফিলতি থাকলে ব্যবস্থা নেওয়া হবে।

এ ব্যাপারে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আনোয়ারুল কবির গণমাধ্যমকে বলেন, স্বাস্থ্য বিভাগকে ঘটনাটি না জানিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ অন্যায় করেছে। এটা খুবই স্পর্শকাতর ব্যাপার। আমাদের জানানো উচিত ছিল। আমরা জানতে পারলে আমাদের মতো করে সতর্কতামূলক ব্যবস্থা নিতে পারতাম। তারা কেন আমাদের কাছে এটা লুকিয়েছে, তা খতিয়ে দেখা হবে বলেও জানান তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button