রাজশাহী সংবাদ

পেট্রোল শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট, উপচে পড়া ভিড় রাজশাহীর পাম্পগুলোতে

নিজস্ব প্রতিবেদক: রোববার (১ ডিসেম্বর) থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে পেট্রোল পাম্প ও ট্যাংক লরী মালিক শ্রমিক ঐক্য পরিষদ। সরকারের দেয়া প্রতিশ্রুতিসহ ১৫ দফা দাবি বস্তবায়নের লক্ষে আগামীকাল সকাল ৬টা থেকে রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগে অনির্দিষ্টকালের এ ধর্মঘট পালন করা হবে।

ইতোমধ্যে ধর্মঘটের কথা শুনে রাজশাহীর পেট্রোল পাম্প লম্বা লাইন দেখা গেছে। শনিবার সন্ধ্যা থেকেই নগরীর মের্সাস আফরিন ফিলিং স্টেশন পাম্পে মটরসাইকেলসহ বিভিন্ন যানবাহন চালককে লম্বা লাইনে দাঁড়িয়ে তেল নিতে দেখা গেছে। অন্যান্য দিনের তুলনায় এই পাম্পটিতে কয়েকগুণ বেশি তেল বিক্রি হয়েছে বলেও জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক পাম্পে তেল নিতে আসা এক ব্যাক্তি ধর্মঘটের বিষয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন, সাধারণ মানুষ অনেক ক্ষেত্রেই জিম্মি। ইচ্ছা হলেই ধর্মঘট ডাকা হবে এমনটি মেনে নেওয়া যায় না। সরকারের উচিত বিষয় গুলো খতিয়ে দেখা।

এ বিষয়ে ফিলিং স্টেশন কর্তৃপক্ষ জানান, অন্যান্য দিনের চেয়ে প্রায় তিনগুন বেশি তেল বিক্রি হচ্ছে। আগামীকাল থেকে ধর্মঘট বলে বিভিন্ন যানবাহন চালকেরা লম্বা লাইনে দাঁড়িয়ে তেল নিচ্ছেন।

এদিকে, পেট্রোল পাম্প ও ট্যাংক লরী মালিক শ্রমিক ঐক্য পরিষদের ১৫ দফা দাবির মধ্যে রয়েছে, জ্বালানি তেল বিক্রির প্রচলিত কমিশন কমপক্ষে সাড়ে সাত শতাংশ প্রদান, জ্বালানি তেল ব্যবসায়ীরা কমিশন এজেন্ট নাকি উৎপাদনকারী প্রতিষ্ঠান- বিষয়টি সুনির্দিষ্টকরণ, প্রিমিয়াম পরিশোধ সাপেক্ষে ট্যাংক লরী শ্রমিকদের ৫ লক্ষ টাকা দুর্ঘটনা বীমা প্রথা প্রণয়ন, ট্যাংক লরীর ভাড়া বৃদ্ধি, পেট্রোল পাম্পের জন্য কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের লাইসেন্স গ্রহণ বাতিল, পেট্রোল পাম্পের জন্য পরিবেশ অধিদপ্তরের লাইসেন্স গ্রহণ বাতিল, পেট্রোল পাম্পে অতিরিক্ত পাবলিক টয়লেট, জেনারেল ষ্টোর ও ক্লিনার নিয়োগের বিধান বাতিল, সড়ক ও জনপথ বিভাগ কর্তৃক পেট্রোল পাম্পের প্রবেশদ্বারের ভূমির জন্য ইজারা গ্রহণের প্রথা বাতিল, ট্রেড লাইসেন্স ও বিস্ফোরক লাইসেন্স ব্যতিত অন্য দপ্তর বা প্রতিষ্ঠান কর্তৃক লাইসেন্স গ্রহণের সিদ্ধান্ত বাতিল , বিএসটিআই কর্তৃক আন্ডার গ্রাউন্ড ট্যাংক ৫ বছর অন্তর বাধ্যতামুলক ক্যালিব্রেশনের সিদ্ধান্ত বাতিল, ট্যাংকলরী চলাচলে পুলিশি হয়রানী বন্ধ , সুনির্দিষ্ট দপ্তর ব্যতিত সরকারি অন্যান্য দাপ্তরিক প্রতিষ্ঠান কর্তৃক ডিলারবা এজেন্টদেরকে অযথা হয়রানি বন্ধ, নতুন কোনো পেট্রোল পাম্প নির্মাণের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিভাগীয় জ্বালানি তেল মালিক সমিতির ছাড়পত্রের বিধান চালু, পেট্রোল পাম্পের পাশে যেকোনো স্থাপনা নির্মাণের আগে জেলা প্রশাসকের অনাপত্তি সনদ গ্রহণ বাধ্যতামূলক ও বিভিন্ন জেলায় ট্যাংক লরী থেকে জোরপূর্বক পৌরসভার চাঁদা গ্রহণ বন্ধ করতে হবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button