দূর্গাপুররাজশাহী সংবাদ

রাজশাহীতে শিক্ষার্থী বিহীন চলছে আলিম মাদ্রাসা সরকারের কয়েক কোটি টাকা লোপাট

বিশেষ প্রতিনিধিঃ

রাজশাহী দুর্গাপুর উপজেলার নান্দীগ্রাম দারুস সালাম আলিম মাদ্রাসার শিক্ষা ব্যবস্থা নিয়ে দেখা দিয়েছে রহস্যে ঘেরা করুণ অবস্থা। শুনতে আশ্চর্য জনক হলেও সত্য যে কোন শিক্ষার্থী ছাড়াই ২৬ জন শিক্ষক কর্মচারি তুলছেন বেতন ভাতা।

দীর্ঘ সময় এমন ভাবে এই শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা হলেও প্রতিষ্ঠানের অধ্যক্ষ আবু মুসার দ্বারা হয়রানির ভয়ে প্রকাশ্যে কেউ মুখ খুলেনা। প্রতিষ্ঠানটির অধ্যক্ষ আবু মুসা পুর্বে একাধিক বার অনিয়ম দুর্নীতির দায়ে বরখাস্ত হলেও পরে আবার নানা গল্পের জন্ম দিয়ে অর্থের বিনিময়ে বহাল হন সেই প্রতিষ্ঠানে। স্থানিয়রা বলছেন আবু মুসা একজন মামলা বাজ প্রকৃতির ব্যক্তি হয়ার কারণে মাদ্রাসার অনান্য শিক্ষক পর্যন্ত থাকেন অধ্যক্ষ আতংকে।

স্থানিয়দের একাধিক অভিযোগের পরে নান্দীগ্রাম দারুস সালাম আলিম মাদ্রাসায় গেলে উঠে আসে প্রতিষ্ঠানটির দুর্দশা। ২৩জন শিক্ষক তিনজন অনান্য কর্মচারি বহাল রয়েছে মাদ্রাসাতে প্রতিমাসে বেতন উত্তোলন করছেন নিয়ম অনুযায়ি। আশ্চর্য জনক সেই শিক্ষা প্রতিষ্ঠানে নেই কোন শিক্ষার্থী। প্রথম শ্রেনি থেকে আলিম পর্যন্ত কোন শিক্ষার্থীর উপস্থিতি মেলেনি মাদ্রাসাটিতে। উপস্থিত শিক্ষকদের দাবি ৫ থেকে ৭ জন শিক্ষার্থী রয়েছে ১১টি ক্লাশ মিলে। শিক্ষা প্রতিষ্ঠানে সাংবাদিক দেখে ছুটে আসেন স্থানিয় অনেকেই। তারা অধ্যক্ষ মুসার ভয়ে শিক্ষা প্রতিষ্ঠানে কথা না বললেও পরে বাহিরে এসে জানান এই শিক্ষা প্রতিষ্ঠানের করুণ কাহীনি।

এই শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা দপ্তর থেকে কোন কর্মকর্তা আসলে শিক্ষার্থী সহ গার্জিয়ান ভাড়া করে আনেন আবু মুসা। আদালতের একটি সুত্র বলছে আবু মুসা কখনো বাদী আবার কখনো আসামি এমন ডজন মামলা আদালতে চলমান রয়েছে। আবার বেশ কিছু মামলার নিস্পত্তি ও হয়েছে। শিক্ষা অফিসের একাধিক সুত্র বলছে ঢাকায় মাদ্রাসা শিক্ষা বোর্ডে রয়েছে আবু মুসার মাসিক দেন দরবার যার ফলে এত বড় জালিয়াতি তিনি সামলে নেন। একটি শিক্ষা প্রতিষ্ঠানকে জিম্মি করে হাতিয়ার বানিয়ে সরকারের নিকট থেকে কিভাবে অর্থ হাতিয়ে নিচ্ছেন আবু মুসা সহ ২৬ জন শিক্ষক কর্মচারি এমন প্রশ্ন সুশিল সমাজের।

সেই শিক্ষা প্রতিষ্ঠানের সাবেক সভাপতি দুঃখ প্রকাশ করে বলেন, এই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারিদের সন্তানদের যদি এই প্রতিষ্ঠানে ভর্তি করতেন তাহলে ৪০ থেকে ৫০ জন শিক্ষার্থী থাকত। তিনি বলেন শিক্ষা ব্যবস্থার সাথে যে প্রতারণা করা হচ্ছে তা ক্ষমার যোগ্য নয়। স্থানিয়রা নানা প্রশ্নের উত্তর জানতে চায় গণমাধ্যম কর্মীদের নিকট থেকে। জানা গেছে শিক্ষা প্রতিষ্ঠানটিতে এক সময় শিক্ষার্থীতে পরিপুর্ণ ছিল অধ্যক্ষ আবু মুসার অনিয়ম দুর্নীতির কারণে শিক্ষা প্রতিষ্ঠানটি শিক্ষার্থী শুন্য হয়ে পড়ে। শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা, করোনা কালিন সময়ের উপহার সামগ্রীর অর্থ সহ প্রতিষ্ঠানের নানা অর্থ লোপাট করেছেন আবু মুসা। দুর্নীতির আঁতুর ঘর থেকে দুর্নীতির পাহাড়ে জন্ম দিয়েছেন শিক্ষা প্রতিষ্ঠান টিকে।

শিক্ষা প্রতিষ্ঠান কে সাইন বোর্ড বানিয়ে সরকারি অর্থ লোপাটের বিষয়ে জানতে নান্দী গ্রাম দারুস সালাম আলিম মাদ্রাসায় গেলে সেখানে শিক্ষার্থী বিহীন অনান্য শিক্ষকের দেখা পেলেও অধ্যক্ষ আবু মুসার দেখা মিলেনি। মুঠো ফোনে তাকে ফোন করলে তিনি বলেন, কে সাংবাদিক ডেকেছেন তার নাম বলুন তার এমন প্রশ্নে বিব্রত হয়ে পড়েন গণমাধ্যম কর্মীরা। তিনি বলেন আপনাদের যা লেখার লেখেন তার এমন কথোপতন সংরক্ষনে রেখেছেন গণমাধ্যম কর্মীরা।

শিক্ষা প্রতিষ্ঠানের এমন প্রতারণার ঘটনা নিয়ে জানতে চাইলে দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সংবাদ চলমান কে বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের এমন ঘটনা আমার জানানেই। তিনি বলেন বিষয়টি অব্যশই খতিয়ে দেখা হবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button