রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদসংবাদ সারাদেশ

১১ লাখের বেশি রোহিঙ্গা নাগরিক এখন বাংলাদেশের জন্য বড় সমস্যার কারণ

চলমান ডেস্কঃ

চার বছর আগে গণহত্যা ও নির্যাতনের মুখে লাখ লাখ রোহিঙ্গা নাগরিক বাংলাদেশে এসে আশ্রয় নেয়। মানবিক দিক বিবেচনা করে প্রতিবেশী মিয়ানমারের এই নাগরিকদের আশ্রয় দিয়েছিল বাংলাদেশ। এর আগে বিভিন্ন সময় আরও কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নেয়। সবমিলিয়ে ১১ লাখের বেশি রোহিঙ্গা নাগরিক এখন বাংলাদেশের জন্য বড় সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে।

গত চার বছরে জাতিসংঘসহ আন্তর্জাতিক অনেক ফোরামে রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে ফেরানোর ব্যবস্থা নিতে আহ্বান জানিয়েছে বাংলাদেশ। মার্কিন যুক্তরাষ্ট্র, চীনসহ অনেক দেশের কাছেও ধর্ণা দিয়েছে। আন্তর্জাতিক চাপে পড়ে মিয়ানমার তাদের নাগরিকদের নিজ দেশে ফিরিয়ে নেবে বলে আশ্বাস দিলেও নানা চতুরতার আশ্রয় নিয়ে একজন রোহিঙ্গাকেও ফেরায়নি। ইতিমধ্যে দেশটিতে ক্ষমতার পটপরিবর্তন হওয়ায় পুরোপুরি বন্ধ আছে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া।

নতুন এই প্রেক্ষাপটে বাংলাদেশ কী করবে এ সম্পর্কে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বিবিসিকে বলেছেন, বাংলাদেশ এই ইস্যুতে যতটা এগিয়েছিল, সেটা মিয়ানমারের পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতির কারণে থমকে গেছে।

প্রতিমন্ত্রী জানিয়েছেন, বাংলাদেশ এখন মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়ানোর জন্য আগামী মাসে জাতিসংঘের সাধারণ পরিষদে ইস্যুটি উত্থাপন করবে। তিনি রোহিঙ্গা প্রত্যাবাসনের ব্যাপারে জাতিসংঘের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন।

মিয়ানমার থেকে পালিয়ে রোহিঙ্গাদের ঢল বাংলাদেশের সীমান্তে আসতে শুরু করে ২০১৭ সালের ২৫ আগস্ট। এর চার বছর পুরো হয়েছে বুধবার। ফলে রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়টি নতুন করে সামনে আসে।

বাংলাদেশ সরকার রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য বরাবরই আন্তর্জাতিক সম্প্রদায়ের সক্রিয় ভূমিকা চেয়ে আসছে৷ তবে জাতিসংঘসহ অন্যান্য সংস্থা ও দেশ তেমন উদ্যোগ নেয়নি।

বিশ্লেষকরা বলছেন, মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধেই রোহিঙ্গাদের নির্যাতনের অভিযোগ রয়েছে, সেজন্য দেশটির সামরিক সরকারের ওপর আন্তর্জাতিক চাপ আরও বাড়ানো প্রয়োজন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক লাইলুফার ইয়াসমিন বিবিসিকে বলেন, এখন আন্তর্জাতিক সম্প্রদায়ের ওপর ভরসা করতে হলে বাংলাদেশ সরকারকে আরও সক্রিয় হতে হবে। একটা ইতিবাচক বিষয় হচ্ছে, আমেরিকা এখন ইন্দো-প্যাসিফিক স্ট্রাটেজিকে গুরুত্ব দিচ্ছে। তাতে কিন্তু বাংলাদেশ গুরুত্বপূর্ণ একটা রাষ্ট্র। কিন্তু সেটার প্রতিফলন এখনো দেখা যাচ্ছে না। সেজন্য বাংলাদেশকে রোহিঙ্গা ইস্যু নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে আরও সক্রিয় হতে হবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button