রাজশাহী সংবাদ

ডিজিটালাইজেশনের ফলে দেশে দুর্নীতি কমেছে, সেবার মান বেড়েছে: রাজশাহীতে পলক

স্টাফ রিপোর্টার: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘ডিজিটালাইজেশনের ফলে দেশে দুর্নীতি কমেছে এবং সেবার মান বেড়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার পরই বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ঘোষণা দিয়েছিলেন এবং সে উদ্দেশ্য বাস্তাবায়নের লক্ষ্যেই কাজ করে যাচ্ছেন তিনি।

আজ বৃহস্পতিবার রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) এক কর্মশালায় তিনি একথা বলেন। রুয়েটে বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক, রাজশাহী কর্তৃক বাস্তবায়িত ‘ইন্টারনেট অব থিংস ল্যাব এবং আইসিটি বিভাগ কর্তৃক বাস্তবায়িত’ মোবাইল গেইম এন্ড এ্যাপস ডেভেলপমেন্ট সেন্টার’ এর উদ্বোধন শেষে ৩য় ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯ এর মূল প্রতিপাদ্য ‘সত্য-মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’ বিষয়ক কর্মশালার আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী পলক বলেন, প্রযুক্তি নির্ভর ও জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে ইন্টারনেট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। প্রধানমন্ত্রী প্রযুুক্তি শিক্ষাকে বাধ্যতামূলক করেছেন উল্লেখ করে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে কম্পিউটার ল্যাব স্থাপন করেছে এবং পর্যায়ক্রমে প্রতিটি বিশ্ববিদ্যালয়ে আইটি ল্যাব স্থাপন করার পরিকল্পনা রয়েছে। এ সুযোগ কাজে লাগাতে হবে। প্রতিমন্ত্রী বলেন, আমাদের উদ্ভাবনী মেধাকে এমনভাবে কাজে লাগাতে হবে যাতে বিশ্ব বাংলাদেশকে একটি প্রযুক্তিনির্ভর মেধাবি জাতি হিসেবে বিবেচনা করতে পারে। আর বাংলাদেশের প্রত্যেকটি হাইটেক পাার্ক হবে একটি করে অর্থনৈতিক অঞ্চল বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, ইন্টারনেটে শেয়ার করার আগে সত্য-মিথ্যা যাচাই শেষে ইন্টারনেটে শেয়ার করতে হবে। কোন রকম ভুল তথ্য দিয়ে অপপ্রচার, গুজব এবং কাউকে বিভ্রান্ত না করার জন্য সকলের প্রতি আহ্বান জানান তিনি। পলক বলেন, বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করেই আমাদের এগিয়ে যেতে হবে।

এদিকে সকালে প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর অর্থায়নে নির্মিত ‘মোবাইল গেইম এন্ড এ্যাপস টেস্টিং ল্যাব’ এর উদ্বোধন করেন এবং আয়োজিত টেক ফেস্ট ২০১৯ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. রফিকুল ইসলাম সেখ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উভয় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এম ওসমান গনি তালুকদার, এডভাইজার ড. এম সাইদুর রহমান, প্রফেসর ড. কামরুজ্জামান, প্রফেসর ড. নজরুল ইসলাম, বঙ্গবন্ধু হাইটেক পার্ক এর প্রকল্প পরিচালক ও সরকারের উপসচিব একেএএম ফজলুল হক এবং রুয়েট এর রেজিষ্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. সেলিম হোসেন বক্তব্য দেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button